দেশের সময়ওয়েবডেস্কঃ ভেঙে পড়ল বায়ুসেনার মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। পঞ্জাবের মোগার কাছে এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে পাইলটের। এই নিয়ে একাধিক বার দুর্ঘটনার কবলে পড়ল মিগ ২১। এইবার বায়ুসেনার রুটিন উড়ানের সময়েই এই দুর্ঘটনা ঘটে গেল বলে জানা গেছে।

বৃহস্পতিবার গভীর রাতের এই ঘটনায় বিমানের পাইলট স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরীকে প্রথমে খুঁজে পাওয়া যায়নি। আজ, শুক্রবার ভোরে গুরুতর জখম অবস্থায় উদ্ধার করা হয় তাঁকে। কিন্তু শেষরক্ষা হয়নি। মারা গেছেন তিনি।

পাইলটের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছে বায়ুসেনা। বায়ুসেনার তরফে জানানো হয়েছে, গতকাল গভীর রাতে পাঞ্জাবের মোগার কাছে একটি ভারতীয় বিমানবাহিনীর মিগ -২১ যুদ্ধবিমান রুটিন প্রশিক্ষণে ছিল। তখনই এই দুর্ঘটনাটি ঘটে। তবে কী কারণে এই দুর্ঘটনা, তা জানতে তদন্ত শুরু হয়েছে।

জানা গেছে, এদিন বায়ুসেনা ঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই পাঞ্জাবের মোগা জেলার লাঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে মিগ বিমানটি ভেঙে পড়ে। তবে এমনটা এই প্রথম নয়। মিগ ২১ মাঝেমাঝেই দুর্ঘটনার কবলে পড়ে। চলতি বছরের একেবারে গোড়াতেই বায়ুসেনার এই যুদ্ধবিমান ভেঙে পড়েছিল রাজস্থানের সুরাতগড়ে। যান্ত্রিক ত্রুটির কারণে ঘটে যাওয়া এই বিপর্যয়ে সেবার কোনওক্রমে রক্ষা পেয়েছিলেন পাইলট।

এর পরে ফের মার্চ মাসে ভেঙে পড়ে আরও একটি মিগ-২১ বাইসন। সেটিও নিয়মমাফিক ট্রেনিংয়ের সময় আকাশে ওড়ার কিছু মুহূর্তের মধ্যে দুর্ঘটনাগ্রস্ত হয়। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার।

এই বিমানের নামই হয়ে গেছে ‘ফ্লাইং কফিন’। তার পরেও কেন এর ত্রুটি থেকে যাচ্ছে, কেন বারবার ঘটছে দুর্ঘটনা, এ নিয়ে আরও একবার প্রশ্ন উঠেছে আজকের ঘটনার পরে। বায়ুসেনার দাবি, এই যুদ্ধবিমান ভারতের বহু সাফল্যেরও সঙ্গী। প্রসঙ্গত, ২০১৯ সালে এয়ারফোর্স অফিসার অভিনন্দন বর্তমান মিগ-২১ বিমানে চড়েই পাকিস্তানে ঢুকে হামলা চালিয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here