দেশের সময় ওয়েবডেস্ক: করোনা পরিস্থিতি এবং ভ্যাক্সিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফের বৈঠক রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠক হবে আগামী ২৪ নভেম্বর, মঙ্গলবার। এই মুহূর্তে বাঁকুড়া সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী৷ রবিবারই তিনি হেলিকপ্টারে বাঁকুড়া রওনা দেন। আগামী তিন দিন অর্থাৎ ২৩, ২৪ ও ২৫ নভেম্বর বাঁকুড়া সফরে থাকবেন তিনি ৷ সূত্রের খবর, বাঁকুড়া থেকেই প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দিতে চলেছেন তিনি।

সম্প্রতি কোভিড টিকা বিষয় নিয়ে কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। পরে টুইট করে বিষয়টি নিজেই জানান তিনি। এর পরেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি। মঙ্গলবার এই বৈঠকে করোনা টিকা নিয়ে একাধিক বিষয় উঠতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে বিভিন্ন সংস্থা ইতিমধ্যে দাবি করছে, করোনা ভ্যাকসিন তারা যত দ্রুত সম্ভব ট্রায়াল করিয়ে বন্টন করার প্রক্রিয়া শুরু করতে চায়। ইতিমধ্যে করোনা টিকার বিষয়ে দেখভালের জন্য একটি উচ্চপর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে কেন্দ্রের তরফে। 

এই বৈঠকের জেরে মমতার বাঁকুড়া সফরে সময়সূচির বেশ কিছু পরিবর্তন হয়েছে। জানা গিয়েছে, এদিনই মুকুটমনিপুর পৌঁছন মুখ্যমন্ত্রী। বাঁকুড়া সফরে প্রশাসনিক বৈঠকও রয়েছে তাঁর। 

উৎসবের মরসুমের শেষলগ্নে মমতার বাঁকুড়ার সফর রাজনৈতিক দিক থেকে খুব গুরুত্বপূর্ণ।  কয়েকদিন আগেই  স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাঁকুড়া সফরে এসেছিলেন। এক আদিবাসী পরিবারে মধ্যাহ্নভোজনও সেরেছিলেন তিনি। তার পরের উৎসবের মরসুমের পরে মমতার প্রথম সফর বাঁকুড়া রাজনৈতিক ভাবে যথেষ্ট তাৎপর্যপূর্ণ তা মনে করা হচ্ছে। বিশেষত এই জেলাকে পাখির চোখ করেছে গেরুয়া শিবির। অন্যদিকে জমি ছাড়তে নারাজ ঘাসফুল শিবিরও। এখন বাঁকুড়া এই সফরকালে মুখ্যমন্ত্রী কী বার্তা দেন, সেই দিকে তাকিয়ে সব মহল। অন্যদিকে, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ভ্যাকসিন বন্টন প্রক্রিয়া নিয়ে কী পরিকল্পনা হয়, সেই দিকেও নজর রয়েছে সকলের। কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন জানান, খুব সম্ভবত ২০২১ এর প্রথম লগ্নেই করোনার টিকা পেতে পারে ভারত। তারপরেই উচ্চপর্যায়ের বৈঠক করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে ৷

নবান্ন সূত্রে জানাগিয়েছে, মুখ্যমন্ত্রীর এই জঙ্গলমহল সফর পূর্ব নির্ধারিত ছিল। আগামিকাল বাঁকুড়ায় দুটো কর্মসূচি রয়েছে তাঁর। একটি প্রশাসনিক বৈঠক, অন্যটি প্রশাসনিক গণবন্টনের অনুষ্ঠান। তবে, প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকের জন্য এই সফরে কিছু রদবদলও হতে পারে।

মূলত বড় রাজ্য এবং যে রাজ্যে করোনার প্রকোপ বেশি, সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন মোদী। সেখানে মমতাও থাকবেন।সূত্রের খবর, এর পরই কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ওই ভার্চুয়াল বৈঠক করার সিদ্ধান্ত নেন মোদী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here