দেশের সময় ওয়েবডেস্কঃ আন্তর্জাতিক ট্রাইবুনাল রায় দিয়েছিল, ভারত সরকারকে ২০ হাজার কোটি টাকা কর দিতে হবে না ভোডাফোন সংস্থার। এবার সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা করছে কেন্দ্র। এমনটাই বলছে সূত্র। 

সলিসিটর জেনারেল তুষার মেহতা মনে করেন, এই রায়ের বিরুদ্ধে ফের মামলা করা উচিত। তাঁর সেই মত মেনেই মামলা করতে চলেছে কেন্দ্র। সরকারি একটি সূত্র জানিয়েছে, শীর্ষ সরকারি আইনজীবীর মতে কোনও সার্বভৌম দেশের সংসদে পাশ হওয়া আইনের বিরুদ্ধে রায় দিতে পারে না আন্তর্জাতিক আদালত।

গত মাসেই হেগে আন্তর্জাতিক ট্রাইবুনাল ভোডাফোনের ২০ হাজার কোটি টাকার বকেয়া কর মকুব করে। মামলা চালানোর খরচ হিসাবে ভোডাফোনকে আরও ৪০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথাও বলেছে ট্রাইবুনাল। তাদের মত, সেই টাকা ভারত সরকারকেই দেওয়া উচিত। 
টেলিকম পরিষেবা সংস্থা হাচিসন হামপোয়ার হাতবদল হয় ২০০৭ সালে। ওই সময় হাচিসনকে ১,১০০ কোটি ডলারে অধিগ্রহণ করে ভোডাফোন। সেই অঙ্ক ভোডাফোনের আয় হিসেবে ধরে নিয়ে তার ওপর কর চাপায় ভারত সরকার। কর না দেওয়ায় তার ওপর জরিমানা ধার্য করা হয় ৭,৯০০ কোটি টাকা। কর ও জরিমানা মিলিয়ে মোট ২০ হাজার কোটি টাকা বকেয়া আদায়ের নোটিস ধরায় ভারতীয় অর্থ মন্ত্রক।

আদালতের দ্বারস্থ হয়েছিল ভোডাফোন। ২০১২ সালে সেই মামলায় সুপ্রিম কোর্টে জয় পায় এই টেলি পরিষেবা সংস্থা। কিন্তু সেই সময় আইন সংশোধন করে তাতে চাপানো হয় রেট্রোস্পেক্টিভ এফেক্ট। অর্থাৎ পুরনো লেনদেনেও কর দিতে হবে, এমন আইন তৈরি হয়। এর পর ২০১৪ সালে আন্তর্জাতিক মধ্যস্থতা ট্রাইবুনালের দ্বারস্থ হয় ভোডাফোন। সেই মামলাতেও জয় পায় তারা। এবার তার বিরুদ্ধে মামলা করতে পারে কেন্দ্র। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here