দেশের সময় ওয়েবডেস্কঃ করোনার ভ্যাকসিন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে মমতা স্পষ্ট জানিয়েছেন, রাজ্যবাসীকে বিনামূল্যে টিকা দিতে চায় তার সরকার। সে জন্য প্রয়োজনীয় ছাড়পত্র চেয়েছেন তিনি। ভোটের আগে রাজ্যবাসীর টিকাকরণ প্রয়োজনীয় বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে।

জেলায় জেলায় ভোট কর্মীদের একাংশের টিকাকরণের কাজ চলছে, অন্যদিকে, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর এদিনই জানিয়েছেন, ১ মার্চ থেকে দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হচ্ছে। ১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে করোনার টিকা। সরকারি ক্ষেত্রে টিকা বিনামূল্যে প্রদান করা হলেও বেসরকারি ক্ষেত্র থেকে টিকা নিতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে টাকা খরচ করতে হবে। এর মধ্যেই এদিন মমতার কেন্দ্রকে চিঠি পাঠানোর বিষয়টি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। যদিও বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ, ভোটমুখী কৌশল অবলম্বন করছেন মমতা। ফলে ফের চাগার দিয়েছে ‘ভ্যাকসিন রাজনীতি’।

ইতিমধ্যেই দেশজুড়ে দৈনিক সংক্রমণ বৃদ্ধি নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। সেই পরিস্থিতির মধ্যেই রাজ্যে নির্বাচন। কোটি কোটি ভোটার লাইনে দাঁড়িয়ে ভোট দেবেন। তাতে ভোট পরবর্তী সময়ে সংক্রমণ বৃদ্ধির বাড়তি আশঙ্কা থেকেই যায়। সেই প্রসঙ্গ উল্লেখ করে চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‌এবিষয়ে কেন্দ্র প্রয়োজনীয় ব্যবস্থা নিক, যাতে রাজ্য সঠিক জায়গা থেকে জরুরি ভিত্তিতে টিকা কিনে রাজ্যের মানুষকে বিনামূল্যে টিকা দিতে পারে।’

দেশজুড়ে টিকাকরণ কর্মসূচি চলছে। প্রথম দফায় টিকা পাচ্ছেন পুলিশ, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে প্রথম সারির কোভিড যোদ্ধারা। সম্প্রতি কেন্দ্র জানিয়েছে, দ্বিতীয় ষাটোর্ধ ব্যক্তি সহ পয়তাল্লিশ বছরের উর্ধ্বে যাঁদের কো–মর্বিডিটি রয়েছে, তাঁরা আগে টিকা দেওয়া হবে। এই পরিস্থিতিতে সরকারি কর্মচারীরা, যাঁরা রাজ্যে ভোটের কাজ করবেন, তাঁদেরও টিকা দেওয়া জরুরি, মোদিকে চিঠিতে লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যবাসীকে নিখরচায় করোনা প্রতিষেধক পৌঁছে দেওয়ার ইচ্ছের কথা আগেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন, ‘এটা আমার নীতিগত সিদ্ধান্ত।’ জেলায় জেলায় পুলিশ এবং স্বাস্থ্যকর্মীদের কাছে মুখ্যমন্ত্রীর লেখা একটি চিঠি পৌঁছেছিল। চিঠিতে কোভিড-মোকাবিলায় সব কোভিড যোদ্ধাকেই কুর্নিশ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। প্রতিষেধক প্রাপ্তি নিয়ে আশাপ্রকাশ করে চিঠিতে মমতা লিখেছিলেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমাদের সরকার রাজ্যের সমস্ত মানুষের কাছে সম্পূর্ণ বিনামূল্যে এই ভ্যাকসিন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here