পিয়ালী মুখার্জী, কলকাতা: নানা মুনির নানা মত। ২৪ শে আগস্ট কোলকাতা শহরের জন্মদিন বলে কথিত আছে অনেকের কাছে। কিন্তু কলকাতার জন্মদিন নিয়ে বিভ্রাট অব্যাহত। প্রায় প্রতিবছরই ২৪ অগাস্টের দিনে এসে শুরু হয় শহরের জন্মদিন নিয়ে বিভ্রান্তি । কারণ গুগলে ‘কলকাতার জন্মদিন’ সার্চ করলেই দেখানো হয় ২৪ অগাস্ট ১৬৯০ তারিখটি। এর সত্যতা নিয়ে দেখা দিয়েছে মতবিরোধ।

এই তথ্য যে সঠিক নয় সেটা এখন প্রায় অনেকেই জানেন । তবে নেট দুনিয়ায় এই ভুল তথ্য থাকলে তা মোটেই ঠিক কথা নয় । কারণ সারা বিশ্বেই তাহলে ভুল খবরই মানুষ জানবে, এবং তা ছড়িয়ে পড়লে কোলকাতার পক্ষে টা মোটেও কাজের কথা নয়। এই ভুল তথ্য সংশোধন করার জন্য গুগলকে সম্প্রতি আইনি নোটিসও পাঠিয়েছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ।

সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের তরফ থেকে ওই নোটিস পাঠিয়েছেন ওই পরিবারের ৩৬ তম উত্তরপুরুষ আইনজীবী স্মরজিত্‍ রায়চৌধুরী। গুগলের তরফে সাড়া না মিললে ১০ কোটি টাকা মানহানির মামালা করার কথাও বলেছেন তিনি । কলিকাতা, সুতানুটি এবং গোবিন্দপুর এই তিনটি গ্রামের একসময়ের জমিদার হিসেবে পরিচিত সাবর্ন রায়চৌধুরী পরিবার ।

ওই নোটিসে কলকাতা হাইকোর্টের রায়ের উল্লেখ করা হয়েছে। হাইকোর্ট ২০০৩ সালের ১৬ মার্চ তারিখে হাইকোর্ট তাদের রায়ে বলে, কলকাতা শহরের কোনও জন্মতারিখ নেই, কোনও প্রতিষ্ঠাতাও নেই। তত্‍কালীন প্রধান বিচারপতিদের রায় অনুযায়ী কলকাতার জন্মতারিখ হিসাবে অভিহিত ১৬৯০ খ্রিস্টাব্দের ২৪ অগাস্ট তারিখটি বাতিল করে দেওয়া হয়। এখন দেখার ঘটনা কোন দিকে মোড় নেয়। গগুল তাদের ভুল শুধরে সঠিক তথ্য পরিবেশনে কবে সারা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here