দেশের সময়:ওয়েবডেস্ক: ব্যারাকপুরের কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থা পরিদর্শনে কৃষি এবং কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী রাধা মোহন সিং জি

ভারতের মাননীয় কৃষি এবং কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী রাধামোহন সিং জি ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের অন্তর্গত কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থাটি পরিদর্শনের উদ্দেশ্যে ১৬ ই নভেম্বর বারাকপুরে এ আবির্ভূত হন । তাঁর এই আকস্মিক সফরের জন্য সংস্থার শ্রদ্ধেয় নির্দেশক মহাশয় ড: বি. কে. দাস সহ সংস্থার সকল কর্মচারীরা তাঁকে কৃতজ্ঞাতা জানান এবং সংস্থায় তাঁকে স্বাগত জানানোর জন্য তৎপর হন । কৃষি মন্ত্রীর উপস্থিতিতে সংস্থায় নেহেরু যুবা কেন্দ্রের প্রশিক্ষণার্থীদের জন্য আয়োজিত ৮ দিন ব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন সমাপিত হয় । শ্রী রাধা মোহন সিং জি তাঁর অনুপ্রেরণামূলক বক্তব্যের মাধ্যমে সংস্থার বৈজ্ঞানিক ও কর্মীদের সম্বোধন করেন। তিনি ভারতীয় কৃষি ইতিহাস, তার বিবর্তনীয় পথ, এবং সর্বশেষে, দেশের দ্বিতীয় নীল বিপ্লবের মাধ্যমে জাতীয় অর্থনীতির উন্নয়নে মৎস্য চাষ ও গবেষণার গুরুত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন । তিনি সংস্থার বিভিন্ন প্রযুক্তির বাণিজ্যিককরণের প্রয়োজনীয়তা এবং তা থেকে আয় সৃষ্টি সম্পর্কেও আলোচনা করেন। তিনি নেহরু যুব কেন্দ্র থেকে আগত যুবকদের অনুপ্রাণিত করেন ভবিষ্যতে বাণিজ্যিক উপায়ে মৎস্য ও কৃষিকার্য করার জন্য। অতঃপর নির্দেশক মহোদয় ভারতের অভ্যন্তরীণ মৎস্য ক্ষেত্রে সংস্থার বিভিন্ন গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রম সম্পর্কে মাননীয় মন্ত্রী মহাশয় কে অবগত করেন । অবশেষে, শ্রী রাধা মোহন সিং জির এই দ্রুত কিন্তু অর্থপূর্ণ সফরের জন্য সংস্থার নির্দেশক মহাশয় সকল কর্মীদের তরফ থেকে তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা প্রকাশ করেন। আশা করা যায় শ্রী রাধা মোহন সিং জির অনুপ্রেরণামূলক বার্তা দেশে দ্বিতীয় নীল বিপ্লব আনার উদ্দেশ্যে সংস্থার বৈজ্ঞানিকদের ভবিষ্যতে আরো কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে।

“কৃষি এবং কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী রাধা মোহন সিং। ব্যারাকপুর কেন্দ্রীয় মৎস্য গবেষনা সংস্হা পরিদর্শনে “-ছবি -দেবাশিষ মণ্ডল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here