দেশের সময় ওয়েবডেস্কঃ আপাতত গরম থেকেই রেহাই। ঝমঝমিয়ে মুষলধারে বৃষ্টি চলবে আগামী চার থেকে পাঁচ দিন । এমনটাই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই এক ধাক্কায় নেমেছে তাপমাত্রার পারদ। প্রবল গরম থেকে মিলেছে স্বস্তি। পূর্বাভাস মতো মঙ্গলবার দুপুরের পর থেকেই ঝমধমিয়ে বৃষ্টি নেমে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে ৷ বৃষটি হয়েছে পশ্চিমের জেলাগুলিতেও।

বুধবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। যদিও গলদঘর্ম অবস্থা উধাও হয়েছে। নেই কাঠফাটা রোদও। মঙ্গলবার অন্ধকার ঘনিয়ে আসে ভর দুপুরে। বজ্রবিদ্যুৎ সহ কয়েকঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন হয়ে যায় কলকাতার একাধিক এলাকায়। রাজভবনের সামনে জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মর্মান্তিক মৃত্যু হয় এক ব্যক্তির।

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় প্রবল বৃষ্টি হয়েছে। জানা গিয়েছে, ভারী বৃষ্টিপাত হয়েছে বীরভূম, মালদা, হুগলি সহ বেশ কিছু জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া চলেছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী কয়েকদিনে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উত্তরবঙ্গের জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আগামী চার পাঁচদিন ধরে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর৷

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পঞ্জাব থেকে সিকিম পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে৷ হরিয়ানা, বিহার, উত্তর প্রদেশ এবং উত্তরবঙ্গের উপর দিয়েই এই অক্ষরেখা গিয়েছে৷ এর প্রভাবে বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে৷ যার জেরে আগামী চার পাঁচ দিন পূর্ব ও উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর। 

ঝড় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে। তবে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগণা সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে৷ একই সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here