দেশের সময় ওয়েবডেস্কঃ দোলের আগে রাজ্যবাসীর জন্য সুখবর শুনিয়েছিল আবহাওয়া দফতর। রোদ-ঝলমলে দোল কাটিয়েছেন সবাই। কিন্তু ফের বৃষ্টির ভ্রূকুটি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই শুরু হবে বৃষ্টি। এই বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। কোথাও মাঝারি, কোথাও হালকা, আবার কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার মূলত পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে অর্থাৎ, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম প্রভৃতি জায়গায় প্রথমে বৃষ্টি শুরু হবে। শুক্রবার থেকে বৃষ্টি বাড়বে কলকাতাতেও। বৃহস্পতিবার কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ কমবে বলেই জানিয়েছে আলিপুর।

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা বেশি হওয়ায় দিনে রোদের তেজ যথেষ্ঠ বেশি। কিন্তু বিকেলের পর থেকেই আবহাওয়ায় বদল হবে বলে পূর্বাভাস আলিপুরের।

আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজস্থান থেকে ছত্তীসগড় পর্যন্ত একটা নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার জেরে জলীয় বাষ্প ঢুকছে রাজ্য। ফলে মেঘ তৈরি হচ্ছে। এই নিম্নচাপের কারণেই বৃহস্পতিবার সকালেই দক্ষিণ ২৪ পরগনার কিছু জায়গায় হালকা বৃষ্টি হয়েছে। দুপুরের পর থেকে সেই বৃষ্টি বাড়বে বলেই জানানো হয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার খামখেয়ালি চরিত্রের জন্যই বসন্তেও বৃষ্টি হচ্ছে রাজ্যে। দক্ষিণের পাশাপাশি বৃষ্টির পযুর্বাভাস রয়েছে উত্তরের জেলাগুলোতেও। গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝা এবং পুবালি হাওয়ার সংঘাত আর বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে টানা চার-পাঁচদিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হয়েছিল। মাঝারি থেকে ভারী বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে দাপট ছিল ঝোড়ো হাওয়ার।
এই সপ্তাহেও পশ্চিমী ঝঞ্ঝার জেরেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-পূর্বের হিমালয় পার্বত্য এলাকায় নতুন করে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। এর জেরেই বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে জম্মু-কাশ্মীর ও সংলগ্ন এলাকায়। উত্তর এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যেও আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তর-পূর্বের পার্বত্য অঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার অবস্থানের কারণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে এ রাজ্যেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here