দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে চালু হচ্ছে পড়ুয়াদের ক্রেডিট কার্ড ।  ৩০ জুন থেকে পড়ুয়াদের ক্রেডিট কার্ড দেওয়া চালু করছে রাজ্য , বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যাবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দশম শ্রেণি থেকে থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যন্ত এই ক্রেডিট কার্ড পাওয়া যাবে। স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, ডাক্তারি, গবেষণা সবেতেই এই ঋণের জন্য আবেদন জানানো যেতে পারে।

ঋণ পাওয়ার ক্ষেত্রে বয়সের উর্ধ্বসীমা ৪০ বছর। রাজ্যের বাসিন্দা, বা ১০ বছর বাস করেছেন এমন পড়ুয়ারাই এই ঋণ পেতে পারেন। এই ঋণের মেয়াদ থাকবে ১৫ বছর। অর্থাৎ এই সময়ের মধ্যে ঋণ শোধ করতে হবে।  ছাত্রছাত্রীর ঋণের ক্ষেত্রে কোনও গ্যারেন্টার লাগবে না। গ্যারান্টার হবে সরকারই।

অনেকটা ব্যাঙ্ক ঋণের ধাঁচেই চাকরি পাওয়ার এক বছর পরে এই টাকা শোধ দেওয়া শুরু করতে পারবে ছাত্র-ছাত্রীরা। ঋণ নেওয়ার ১৫ বছর পর সফ্ট লোন হিসাবে ধার শোধ করতে হবে বলে জানাচ্ছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এ দিন মনে করিয়ে দেন, ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়ানোর জন্য একাধিক প্রকল্প ইতিমধ্যেই রয়েছে। সক্রিয় কন্যাশ্রী, স্বামী বিবেকানন্দ মেরিট, শিক্ষাশ্রী ইত্যাদি নানা প্রকল্প। তাঁর কথায়, এবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু হচ্ছে। ছাত্র-ছাত্রীরা আমাদের গর্ব, তাদের শিক্ষার জন্য, নিজের পায়ে দাঁড়ানোর জন্য বাবা-মায়ের আর চিন্তা করতে হবে না। ঘরবাড়ি বেচতে হবে না। রাজ্য সরকার তাদের পাশে আছে।

মুখ্যমন্ত্রী এ দিন আরও বলেন, “নির্বাচনের সময় যে প্রতিশ্রুতি দিয়েছিলাম তার মধ্যে কৃষক বন্ধু প্রকল্পে ইতিমধ্যেই কয়েক হাজার কোটি টাকা দেওয়া হয়ে গিয়েছে। এর পরেই তিনি এই ক্রেডিট কার্ডের কথা ঘোষণা করেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here