দেশের সময় ওয়েবডেস্কঃ বিয়ের মরসুমে সুখবর। টানা কমে চলেছে সোনার দাম। গত সপ্তাহ থেকে প্রতিদিন সোনার দাম কমেই চলেছে। কয়েক মাস আগেই যে সোনা ১০ গ্রাম প্রতি ৪০ হাজার টাকা করে কিনতে হয়েছে সেটাই এখন দাম কমে হয়েছে ৩৭ হাজার টাকা। আজ নিয়ে টানা ছ’দিন কমল দাম।

নভেম্বর থেকেই কমতে শুরু করে সোনার দাম। তবে ওঠা নামা ছিল দরের। আর ডিসেম্বরের গোড়া থেকে সেই দামই টানা কমছে। মাঝে ৪ ডিসেম্বর বাদ দিলে প্রতিদিনই একটু না একটু করে সোনার দাম কমছে। আর সেই ধারা অব্যহত রেখে বুধবার সোনার দাম ইদানীংকালের মধ্যে সব থেকে কম হল।

এদিন ২২ ও ২৪ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে কমেছে ৪০ টাকা করে। এর ফলে দুই ধরনের সোনার ১০ গ্রাম প্রতি দর হয়েছে যথাক্রমে ৩৭,০০০ টাকা ও ৩৮,৪০০ টাকা।

প্রতি দিন সোনার দাম কমলেও তবে দাম কমার হিসেবে অনেকটাই এগিয়ে ২১ নভেম্বর। সেদিন ২২ ও ২৪ দু’ধরনের সোনাই ১০ গ্রাম প্রতি ৫৪০ টাকা করে কমে। সব মিলিয়ে গত পাঁচ দিনে কলকাতায় সোনার দাম অনেকটাই কমল। বিয়ের মরসুমে বাজারের ক্রেতা, বিক্রেতা সকলের জন্যই খুশির খবর দিল সোনার বাজার।

দুর্গাপুজোর আগে যে ভাবে সোনার দাম আকাশ ছোঁয়া হয়েছিল তার তুলনায় এখন সোনার দাম প্রায় ৩০০০ টাকা সস্তা। আমেরিকা ও চিনের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বিবাদের জেরে সোনার দাম চড়া হয়েছিল। এখন সেই বিবাদ মিটে যাওয়ার লক্ষণ দেখা দিতেই বাজারে সুদিন আসছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। এই সপ্তাহে আন্তর্জাতিক বাজারে ইদানীংকালের মধ্যে সোনার দাম সব থেকে কম হয়েছে। মনে করা হচ্ছে আগামী কিছুদিনের মধ্যে আরও সস্তা হবে সোনালি ধাতু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here