দেশের সময় ওয়েবডেস্কঃগত দু’‌দিন ধরে টানা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। তার জেরে বিহারে মারা গেলেন ৮৮ জন। জখম ২০ জন। বহু বাড়ি, ক্ষেত পুড়ে ছাই হয়ে গেছে। ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী। উত্তরপ্রদেশেও বাজ পড়ে হতাহত হয়েছেন।

বিহারের বিপর্যয় মোকাবিলা বিভাগ জানিয়েছে, বাজ পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ২৩টি জেলা। তার মধ্যে সবথেকে বেশি হতাহত হয়েছে গোপালগঞ্জে। সেখানে মারা গেছেন ১৩ জন। মোদি জানিয়েছেন, সরকার পুনর্বাসন এবং ক্ষতিপূরণের দিকটা দেখছে। তিনি হিন্দিতে টুইট করে লিখলেন, ‘‌ভারি বৃষ্টি আর বাজের কারণে বিহার এবং উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় বহু মানুষের মৃত্যুর খবর পেলাম। ওই রাজ্যের সরকার শিগগিরই উদ্ধারের ব্যবস্থা করছে।’‌ 

বাজ পড়ে মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে বিহারের নীতীশ কুমার সরকার। রাজ্যবাসীকে অনুরোধ করেছেন, ভারি বৃষ্টির সময় তাঁরা যেন ঘরেই থাকেন। এতে হতাহত এড়ানো যাবে। 

ঘটনায় শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। টুইটারে মৃতের পরিবারকে সমবেদনা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লিখেছেন, বাংলার মানুষ তাঁদের পাশে রয়েছেন। 

শোক প্রকাশ করেছেন রাহুল গান্ধীও। তিনি বিহারের কংগ্রেস কর্মীদের এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিতে বলেছেন। আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই ঝড়বৃষ্টি থামছে না বিহারে।

আগামী কয়েক দিন বিহারের ৩৮টি জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে। নেপাল সীমান্তের কাছে রাজ্যের উত্তরের বন্যাপ্রবণ জেলাও রেহাই পাবে না।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here