আত্মজিৎ চক্রবর্তী , জয়দীপ মৈত্র : আজ ৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস৷ দেখুন ডিডিও:

প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা অতিমারীর পর কিছুটা বুঝতে পেরেছেন। কিন্তু পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে। তাও এখন অনেকেই এড়িয়ে চলেন সেই সচেতন বার্তা। প্রতিবছর ৫ জুন,
পালিত হয়। এটি পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ পালন করে। 

বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষরোপন কর্মসূচী পালন করলো রাজনৈতিক মহল থেকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও ক্লাব সংগঠনগুলি ।

উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগর বিধানসভার বিধায়ক নারায়ন গোস্বামী অশোকনগর কোভিড হসপিটালে এদিন বৃক্ষরোপণ করেন, এছাড়াও গোবরডাঙ্গা থানার অন্তর্গত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা ও ক্লাবের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করতে দেখা যায় ।

বর্তমান পরিস্থিতিতে যেভাবে বিক্ষচ্ছেদন করা হচ্ছে তাতে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে । মানুষ নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছে তাই মানুষকে সচেতন করতে বিভিন্ন ক্লাব থেকে শুরু করে স্বেচ্ছাসেবী সংস্থা গুলি বৃক্ষরোপনে অংশগ্রহণ করার পাশাপাশি রাস্তায় নেমে সচেতনতা মূলক বার্তা দিতে দেখা যায় এদিন ।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে স্প্রেড লাভ ফাউন্ডেশন এর ৭০ জন সদস্যদেরকে বাগদা এবং বনগাঁর বিভিন্ন গ্রাম সহ যশোররোড, বাটার মোড়, মতিগঞ্জ ও চাকদা বাস স্টান্ড এলাকায় গাছ লাগাও প্রাণ বাঁচাও প্রচার করতে দেখা যায় হাতে চায়ের কেটলি ও চায়ের কাপ নিয়ে৷ স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য সুজয় মন্ডল ও তনুজিত সাহার কথায়, পথে নেমে প্রচারের –

মাধ্যমে আমরা মানুষের কাছে এই বার্তাই পৌঁছে দিতে চাই যে, আজ করোনার সময় কালে অক্সিজেনের যে চরম সংকট দেখা দিয়েছে এবং তার ফলে মৃত্যু মিছিল আমরা দেখেছি পৃথিবীজুড়ে, তার পরিপ্রেক্ষিতে মানুষ যদি সচেতন না হয় ,যদি তারা পরিবেশের উপর নজর না দেন, গাছ না লাগায় তাহলে ভবিষ্যতে হয়তো প্রতিটি জীবন কুলকে চায়ের দোকানে চায়ের কাপে অক্সিজেন নিতে হবে। তাই এদিন আমরা সঙ্গবন্ধ হয়ে আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী গড়ার তাগিদে প্রাচারে নেমেছি।

অশোকনগরে ছবিতৃলেছেন- দেবানন্দ পাইন৷

অশোকনগর বিধানসভার বিধায়ক নারায়ন গোস্বামী বলেন, বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই। কিন্তু আমরা গাছ লাগাতে পারি, আমাদের  আশেপাশের  শহরকে আরও সবুজ করতে পারি, বাড়ির বাগান পুনর্নির্মাণ করতে পারি, নিজেদের ডায়েট পরিবর্তন করতে পারি এবং নদী ও উপকূল পরিষ্কার রাখতে পারি। আমরা এমন একটি প্রজন্ম যারা এই সবের মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। আর সেই জন্যেই এবছর এই থিমটি বেছে নেওয়া হয়েছে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দক্ষিন দিনাজপুর জেলার বিভিন্ন প্রান্তে বৃক্ষরোপন কর্মসূচি

জয়দীপ মৈত্র,দক্ষিন দিনাজপুরঃ বিশ্ব পরিবেশ দিবসের এই দিনটিকে সামনে রেখে দক্ষিন দিনাজপুর জেলার সমগ্র জায়গা সহ এদিন বুনিয়াদপুর শহরের স্বেচ্ছাসেবী সংগঠন বংশীহারী ব্লক নদী ও পরিবেশ রক্ষা সমিতির উদ্যোগে টাঙ্গন নদীর তীরে একাধিক বৃক্ষরোপণ করা হয়। উল্লেখ্য করোনাকালের সময় আজকের দিনে দাঁড়িয়ে মানুষ বুঝতে পেরেছে অক্সিজেন এর গুরুত্ব কতটা তার পাশাপাশি বিশেষ দিনটিতে পরিবেশ বাঁচান সবুজ লাগান এর উদ্যোগে বুনিয়াদপুর শহরের স্বেচ্ছাসেবী সংগঠন বংশীহারী ব্লক নদী ও পরিবেশ সুরক্ষার সমিতির সদস্যরা টাঙ্গন নদী নিয়ে একাধিক বৃক্ষরোপনের উদ্যোগ নেয়। সংগঠনের সদস্যদের বক্তব্য, এই বৃক্ষরোপনের ফলে একদিকে যেমন অক্সিজেন সংকটের ঘাটতি কমবে পাশাপাশি দীর্ঘদিন ধরে না হওয়া বুনিয়াদপুরের প্রস্তাবিত স্টেডিয়াম মাঠের ভাঙ্গন অনেকাংশে রোধ হবে। বংশীহারী ব্লক ও পরিবেশ সুরক্ষা সমিতির এই মহত উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বুনিয়াদপুর শহরের সকল শুভবুদ্ধি সম্পন্ন মানুষজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here