দেশের সময় ওয়েবডেস্কঃ শিউরে ওঠার মতো ভিডিও। আকাশে উড়ন্ত বিমান থেকে মাটিতে পড়ছে মানুষ।

তেহরান টাইমস এই ভিডিও সামনে এনেছে। জানা গিয়েছে, তালিবানের ভয়ে বিমানের চাকার খাঁজে আশ্রয় নিয়েছিলেন ওই দুই আফগান নাগরিক। বিমান কিছুটা ওড়ার পরেই তা থেকে ছিটকে পড়েন তাঁরা। কয়েক হাজার ফুট উঁচুতে থাকা বিমান থেকে পড়ায় স্বাভাবিক ভাবেই খুঁজে পাওয়া যায়নি তাঁদের।

গতকাল ভারতীয় সময় সকালেই কাবুলের উত্তর-পশ্চিম কোণ দিয়ে রাজধানী দখল শুরু করে দিয়েছিল তালিবান। তার আগে রবিবার ভোর রাতে জানা গিয়েছিল, জালালাবাদ দখল করে কাবুলের দিকে এগোচ্ছে তালিবানরা। তালিবান কাবুলে প্রবেশ করা মাত্রই হাজার হাজার মানুষ রাজধানীর বিমানবন্দরে আশ্রয় নিতে শুরু করে। মার্কিন সেনাবাহিনী গুলি চালিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি।

মনে করা হচ্ছে, প্রবল ভিড়ে নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে বিমানের চাকার খাঁজে পৌঁছে গিয়েছিলেন দুই আফগান নাগরিক। এদিন তাঁদের মর্মান্তিক পরিণতি ঘটল।

রবিবার দুপুর থেকে কাবুলে তালিবান ঢুকতেই ভিড় জমতে শুরু করে আফগানিস্তানের
রাজধানীর বিমান বন্দরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার বিমানবন্দর চত্বরে গুলিও ছোড়ে নিরাপত্তার দায়িত্বে থাকা আমেরিকার সেনা। কিন্তু তবুও ভিড় বাড়তেই থাকে। এই পরিস্থিতিতে সোমবার দুপুরে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে কাবুলের উড়ানপথ। যার জেরে আফগানিস্তানের রাজধানী শহরে আটকে থাকা ভারতীয়দের কী ভাবে দেশে ফিরিয়ে আনা হবে, তা নিয়ে উদ্বিগ্ন নয়াদিল্লি। কাবুলের উড়ানপথ বন্ধ হওয়ায় আপাতত হামিদ কারজাই বিমানবন্দরে কোনও বিমানই অবতরণ করতে পারবে না। ছাড়বে না কোনও বিমানও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here