দেশের সময় ওয়েবডেস্কঃ গত শনিবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেছিলেন, সারা দেশ তো বিজেপির হয়েই গেছে। অমিত শাহের পরিকল্পনা এবার নেপাল, শ্রীলঙ্কাতেও দলের বিস্তার ঘটানো। সেই মন্তব্যের পরে প্রশ্ন উঠেছিল ভারতের একটি দল কী ভাবে প্রতিবেশী রাষ্ট্রে সংগঠন বিস্তার করতে পারে। এবার এই মন্তব্য নিয়ে আপত্তি জানাল নেপাল।
টুইটারে একজন বিপ্লব দেবের এই মন্তব্যের বিরুদ্ধে নেপাল কোনও পদক্ষেপ নেবে কিনা তা নিয়ে প্রশ্ন করলে তার জবাবে নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি জানান, “নোট করা হয়েছে। ইতিমধ্যেই আপত্তি জানানো হয়েছে।”

এর আগে কাঠামাণ্ডু পোস্ট জানায় বিপ্লব দেবের এই মন্তব্যকে ভালভাবে নেয়নি নেপাল সরকার। প্রয়োজনে ভারত সরকারের সঙ্গে কথা বলতে পারে তারা। নয়া দিল্লিতে নেপাল দূতাবাসের এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নেপালের রাষ্ট্রদূত নীলাম্বর আচার্য ভারতের বিদেশমন্ত্রকে নেপাল ও ভুটানের দায়িত্বে থাকা যুগ্মসচিব অরিন্দম বাগচিকে ফোন করে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এই মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

শনিবার ত্রিপুরার রাজধানী আগরতলায় একটি সাংগঠনিক কর্মসূচিতে অংশ নেন বিপ্লব দেব। সেখানেই তিনি বলেন, “২০১৮ সালে স্টেট গেস্ট হাউসে আমরা আলোচনা করছিলাম। অজয় জামওয়াল (বিজেপির উত্তর-পূর্ব জোনের পর্যবেক্ষক) ছিলেন। তিনিই বলছিলেন, অমিত শাহ বলেছেন দেশের সব রাজ্যে বিজেপি প্রতিষ্ঠা পেয়ে গিয়েছে। এবার নেপাল আর শ্রীলঙ্কায় দলের বিস্তার ঘটাতে হবে।” যে সময়ের কথা ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলেছেন তখন অমিত শাহ ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি।

তিনি আরও বলেন, “অমিত শাহের দক্ষতার জন্যই আজকে ভারতীয় জনতা পার্টি বিশ্বের মধ্যে সব থেকে বড় রাজনৈতিক দল। কমিউনিস্ট পার্টির রেকর্ড ভেঙে দিয়েছে বিজেপি।” ওই মঞ্চ থেকেই বিপ্লব বলেন, “এবার বাংলাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে হঠিয়ে বিজেপির সরকার তৈরি হবে আর কেরলেও সিপিএম, কংগ্রেসের পাঁচ বছর করে সরকার চালানো বন্ধ হবে। ওখানেও বিজেপির সরকার তৈরি হবে।”
বিপ্লব দেবের এই মন্তব্য নিয়েও শুরু হল বিতর্ক। আপত্তি জানাল নেপাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here