দেশের সময় ওয়েবডেস্কঃ বিদায়ী মন্ত্রী তথা কলকাতা বন্দরের তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমকে নোটিস দিল নির্বাচন কমিশন। কদিন আগে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে নিয়ে একটি ফেসবুক পোস্ট তোলপাড় ফেলেছিল। সেই পোস্টে দেখা যায়, ফিরহাদ হাকিম বলছেন, বিজেপিকে দেখলেই মারো। সেই সঙ্গে অশালীন গালমন্দও করছেন বিজেপির উদ্দেশে। এও বলছেন, ওদের মারো, আমি আছি।
কলকাতার প্রাক্তন মহানাগরিকের এই মন্তব্য নিয়েই তাঁকে নোটিস পাঠাল নির্বাচন কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে নোটিসের জবাব দিতে বলা হয়েছে। তা না হলে কমিশন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।
নির্বাচন কমিশনের কথায়, ফিরহাদ হাকিম যে কথাগুলি বলেছেন, তা আদর্শ আচরণবিধির নিয়মের পরিপন্থী। সেই কারণেই তাঁকে নোটিস পাঠানো হয়েছে।

এবারের নির্বাচনে তৃণমূল ও বিজেপির একাধিক নেতার মন্তব্য নিয়ে বারবার বিতর্ক তৈরি হয়েছে। সুষ্ঠু রাজনৈতিক পরিবেশে সেই সব মন্তব্য অচল বলেই গরিষ্ঠসংখ্যক মানুষের মত। ফলে কমিশনকেও বারবার নোটিস পাঠাতে হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল সিনহা, সায়ন্তন বসু প্রমুখের প্রচারের উপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করতে হয়েছে। তবে প্রশ্ন হল, এ সব পদক্ষেপ করেও রাজ্য রাজনীতিতে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা যাবে কি। ভোট হয়ে গেলে তো আর নির্বাচন কমিশন থাকবে না। তখন নোটিস পাঠানোরও কেউ থাকবে না।

কমিশনের তরফে জানানো হয়েছে । কমিশন মনে করছে, ফিরহাদের ওই মন্তব্য আদর্শ আচরণবিধির পরিপন্থী। আগামী ২৪ ঘন্টার মধ্যে ওই নোটিসের জবাব না দিলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

সম্প্রতি নেটমাধ্যমে ফিরহাদের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়ে। ভিডিয়োতে কেন্দ্রীয় বাহিনী ও বিজেপি-র বিরুদ্ধে ‘অশালীন’ মন্তব্য করতে শোনা যায় কলকাতা পুরসভার প্রাক্তন মেয়রকে।দেশের সময় অবশ্য সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি। সেই ভিডিয়োর ফেসবুক লিঙ্ক কমিশনে জমা দিয়ে অভিযোগ জানায় বিজেপি। তারই প্রেক্ষিতে মঙ্গলবার ফিরহাদকে নোটিস দেয় কমিশন। কমিশন মনে করছে, অবাধ ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে আদর্শ আচরণবিধির যে উল্লেখ রয়েছে ফিরহাদের মন্তব্যে তা বিঘ্নিত হয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে উত্তর না দিলে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানিয়ে দিয়েছে কমিশন।

বিজেপি তাঁর বিরুদ্ধে কমিশনে নালিশ করলেও ওই ভিডিয়োর সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ফিরহাদ। তিনি জানিয়েছিলেন, চক্রান্ত করে তাঁকে ফাঁসানো হচ্ছে। ওই ভিডিয়োতে এমন কিছু শব্দ ব্যবহার করা হয়েছে, যা তিনি বলেননি বলেও দাবি করেছেন তিনি। তবে এখন তৃণমূল প্রার্থীকে কমিশনের নোটিসের জবাব দিতে হবে। ফিরহাদের কেন্দ্র কলকাতা বন্দরের অবশ্য ভোট মিটে গিয়েছে। সে ক্ষেত্রে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা প্রমাণিত হলেও কমিশন কী পদক্ষেপ করে সেটাই দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here