দেশের সময় ওযেবডেস্কঃ বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন পাঁচ শিক্ষিকা। তাঁদের অন্যত্র বদলির নির্দেশ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। তার জেরেই এদিন শিক্ষিকারা এই আচরণ করেছেন বলে জানা গিয়েছে।


শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের তরফে নানা অভিযোগ নিয়ে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ চলছে, কখনও বিকাশ ভবন কখনও আবার নবান্নের সামনে গিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শিক্ষিকারা। বেতন বৃদ্ধি থেকে শুরু করে যোগ্য মর্যাদা একাধিক দাবি করা হয়েছে শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের তরফে। কিন্তু অভিযোগ, কোনও কথাতেই কর্ণপাত করেনি সরকার।

বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখাতে এসে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন দক্ষিণ চব্বিশ পরগণার পাঁচ শিক্ষিকা৷ কোচবিহারের দিনহাটায় বদলি করা হয়েছে, এই অভিযোগ করে এ দিন শিক্ষক ঐক্য মঞ্চের সদস্য ওই শিক্ষিকারা বিক্ষোভ দেখাতে আসেন৷ বাড়ির কাছাকাছি স্কুলে বদলির দাবিতে বিক্ষোভ দেখাতে থাকেন ওই শিক্ষিকারা৷ পুলিশ এসে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে আচমকাই বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন পাঁচজন৷ অসুস্থ অবস্থায় শিক্ষিকাদের উদ্ধার করে বিধাননগর মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে৷ তাঁদের মধ্যে দু’ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁদের এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়৷একজন শিক্ষিকার কথায়, আমরা মরে যেতে চাই। বাঁচতে চাই না। এই রাজ্যে আমাদের কিছুই হবে না।
যে পাঁচ জনকে আজ বিষ খেতে দেখা গিয়েছে তাঁদের অভিযোগ তাঁদের অনৈতিকভাবে বদলি করে দেওয়া হয়েছে। প্রকাশ্যেই বিষ গলায় ঢালতে দেখা যায় তাঁদের। মুখ থেকে গ্যাজলাও বেরোয়। তারপর হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁদের।

একজন শিক্ষিকার কথায়, আমরা মরে যেতে চাই। বাঁচতে চাই না। এই রাজ্যে আমাদের কিছুই হবে না। যে পাঁচ জনকে আজ বিষ খেতে দেখা গিয়েছে তাঁদের অভিযোগ তাঁদের অনৈতিকভাবে বদলি করে দেওয়া হয়েছে। প্রকাশ্যেই বিষ গলায় ঢালতে দেখা যায় তাঁদের। মুখ থেকে গ্যাজলাও বেরোয়। তারপর হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁদের।

এর আগে শিক্ষক ঐক্য মুক্তমঞ্চের তরফে বিক্ষোভে সামিল হয়ে শিক্ষক-শিক্ষিকারা জানিয়েছিলেন, দীর্ঘ দিন ধরেই তাঁরা অভাব-অভিযোগ নিয়ে শিক্ষামন্ত্রীর কাছে যাওয়ার চেষ্টা করছেন, কিন্তু তাঁকে পাওয়া যাচ্ছে না। ব্রাত্য বসু, মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে নিখোঁজ পোস্টারও দিয়েছিলেন তাঁরা।তারপর আজ তুলকালাম বাঁধে বিকাশ ভবনের সামনে।

বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে আসে বিধাননগর উত্তর থানার পুলিশ৷ কিন্তু শিক্ষিকারা যে সঙ্গে বিষ নিয়ে এসেছেন, তা পুলিশ বুঝতে পারেনি৷ পর্যাপ্ত সংখ্যক মহিলা পুলিশ না থাকাতেও বিক্ষোভকারীদের সামলাতে বেগ পেতে হয় পুলিশকর্মীদের৷ কার্যত পুলিশের সামনেই সঙ্গে নিয়ে আসা ছোট শিশি থেকে মুখে বিষ ঢেলে দেন একে একে পাঁচ শিক্ষিকা৷ এর পরই অসুস্থ হয়ে পড়েন তাঁরা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here