দেবন্বীতা চক্রবর্তী,ঠাকুরনগর: মঙ্গলবার সকালে মধুকৃষ্ণা ত্রয়োদশীর সেই শুভক্ষণ। আর সেটাকে কেন্দ্র করেই মতুয়া সম্প্রদায়ের মানুষ ঠাকুরনগর ঠাকুরবাড়ি কামনা সাগরের পুণ্য স্নান করে নিজেদেরকে পবিত্র করবেন। যদিও সেই ক্ষণ আসার আগেই সোমবার থেকেই শুরু হয়েছে স্নান।

এই রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ভক্ত ঠাকুর বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছেন। তারা সেখানে হাজির হয়ে ইতিমধ্যেই কামনা সাগরে স্নান শুরু করে দিয়েছেন। তবে আক্ষেপের বিষয় ভক্তরা যার উদ্দেশ্যে ঠাকুর বাড়িতে আসেন সেই বড়মা বীণাপাণি দেবী এখন আর জীবিত নেই।

ফলে মনের দিক থেকে অনেকটাই হতাশ মতুয়া ভক্তরা। তবে তার কিছুটা আক্ষেপ মেটাচ্ছেন বডমার় বড় পুত্রবধূ মমতা ঠাকুর। অধুনা বাংলাদেশের ওড়াকান্দিতে যে উৎসবের সূচনা সেই উৎসবেরই একটা বড় অংশ আয়োজন হচ্ছে আজ ঠাকুরনগর ঠাকুরবাড়িতে। মতুয়া সম্প্রদায়ের মানুষ এই স্থানকে তাদের তীর্থ ক্ষেত্র হিসেবে দেখেন।

আর তাই এই সময় ঠাকুর বাড়ি সংলগ্ন কামনা সাগরে একবার ডুব দিয়ে তারা হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের পদতলে নিজেদের মাথা নুইয়ে মনস্কামনা পূরণের চেষ্টা করেন। এই বারুনী স্নান কে কেন্দ্র করে এক সপ্তাহ ধরে উৎসব চলে ঠাকুর নগর জুড়ে। এবছরও তার আয়োজন হয়েছে জোরকদমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here