দেশের সময়ঃ ঠাকুর নগর: বারুনির মেলার আয়োজন কে কেন্দ্র করেও ঠাকুর পরিবারের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এলো। প্রতিবছর মধুকৃষ্ণা ত্রয়োদশী উপলক্ষে ঠাকুরনগর ঠাকুরবাড়ি এবং সংলগ্ন এলাকায় বিশেষ উৎসবের আয়োজন করা হয়। এবারেও তা হয়েছে। যদিও তা আলাদা আলাদা করে দুটি জায়গায়৷

একটির নেতৃত্ব দিচ্ছেন মমতা বালা ঠাকুর। অন্যটিতে শান্তনু। রাজনৈতিক এই দুই প্রতিপক্ষ একে অপরের প্রতিদ্বন্দ্বী’। ধর্মীয় অনুষ্ঠানেও সেটি দেখা গেল। সম্প্রতি বড়মা বীণাপাণি দেবী প্রয়াত হবার পর মতুয়া সংঘের প্রধান উপদেষ্টার দায়িত্ব নিয়েছেন সারা ভারত মতুয়া মহাসঙ্ঘের একটি শাখার সংঘাধিপতি মমতা বালা ঠাকুর।

যদিও সেই পদকে আমল দিতে চান না শান্তনু ঠাকুর । এদিন সকাল থেকে ঠাকুরবাড়ির কামনা সাগরে হাজার হাজার মতুয়া ভক্ত স্নান করেন। মন্দিরের সামনে পূর্ণ লাভের জন্য দন্ডি কাটেন। মন্দিরে পূজো দেন। বড়মার ঘরের সামনে বসে ভক্তদের সঙ্গে মিলিত হন মমতা ঠাকুর । ঠাকুর বাড়ি সংলগ্ন মাঠে অন্যান্য বার যেখানে মেলা অনুষ্ঠিত হয় সেখানে এবারেও আয়োজন হয়েছে।

এই মেলার আয়োজন নিয়ে ইতিমধ্যেই শান্তনু ঠাকুর হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সে ব্যাপারে মেলা কমিটির সম্পাদক ধানেষ নারায়ণ গুহ জানান, হাইকোর্টের বিচারক শান্তনু ঠাকুর এর আবেদন বাতিল করে মমতা ঠাকুরের নেতৃত্বে এবারেও মেলা নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত করার অনুমতি দিয়েছেন। এদিন এলাকায় গিয়ে দেখা গেল শান্তনু ঠাকুর এবং তার অনুগামীরা আলাদা মেলার আয়োজন করেছেন।

অন্যত্দিকে মেলাকে কেন্দ্র করে ভোটের প্রচার হাতছাড়া করতে চান না দুই রাজনৈতিক দলের দুই প্রার্থী। আর তাই তাদের আভ্যন্তরীণ কোন্দল আবারো প্রকাশ্যে চলে এলো। ঠাকুরবাড়ির এই আভ্যন্তরীণ কলহে অবশ্য বীতশ্রদ্ধ সাধারণ ভক্তরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here