দেশের সময় ওয়েবডেস্কঃ প্রায় ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই শহরের তাপমাত্রা। শুষ্ক আবহাওয়া এবং ভ্যাপসা গরমে নাজেহাল সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে চাতক পাখির মতো বৃষ্টির অপেক্ষায় রয়েছে শহরবাসী। কবে এই ভ্যাপসা গরম থেকে রেহাই পাবেন সাধারণ মানুষ?আদৌ কবে হবে বৃষ্টি? উঠছে প্রশ্ন।

আলিপুর আবহওয়া দফতর সূত্রে খবর, জারি থাকবে তাপপ্রবাহ। এই সপ্তাহের প্রথম পাঁচদিন সম্ভবনা নেই বৃষ্টিপাতের। কিন্তু স্বস্তি ফিরবে পরে মাসের শুরুতেই। আগামী মাসের প্রথমের দিকেই মুর্শিাবাদ, বাঁকুড়া , বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরে, এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

অন্যদিকে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এই জেলাগুলিতে। তবে কালবৈশাখীর কোনও পূ্র্বাভাস দিচ্ছেন না আবহাওয়াবিদরা।

হাওয়া অফিস সূত্রে খবর, আরও বাড়বে তাপমাত্রার পারদ। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বেশ কয়েকটি জেলা তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রিও। আগামী সাত থেকে আট দিন গরমে নাজেহাল হতে হবে সাধারণ মানুষকে জানা গিয়েছে এমনটাই।

এদিকে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ, ন্যূনতম ২৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়নি।

উল্লেখ্য, কয়েকদিন আগে কলকাতার পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখী হয়েছে। যার জেরে সাময়িক স্বস্তি মিলেছিল। কিন্তু, সেই স্বস্তি দীর্ঘস্থায়ী হয়নি। যদিও এ বছর বর্ষা স্বাভাবিক হবে বলেই আশার বাণী শুনিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, আসানসোলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটের তাপমাত্রা ৩৫.৬ ডিগ্রি, বাঁকুড়ায় পারদ ছুঁয়েছে ৩৫.৬ ডিগ্রিতে, ব্যারাকপুরে তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রিতে, বর্ধমানের তাপমাত্রা ছুঁয়েছে ৩৮.৮ ডিগ্রিতে, ক্যানিংয়ে তাপমাত্রা ৩৯ ডিগ্রি, কাঁথির পারদ ছিল ৩৫.২ ডিগ্রিতে, কোচবিহারের তাপমাত্রা ৩৬ ডিগ্রি, দার্জিলিংয়ের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ২৩.৫ ডিগ্রিতে, ডায়মন্ডহারবারে পারদ পৌঁছেছে ৩৬.৪ ডিগ্রিতে, দিঘায় তাপমাত্রা ছুঁয়েছে ৩৫.৭ ডিগ্রি, দমদমের তাপমাত্রা ৪০.২ ডিগ্রি, হলদিয়ার তাপমাত্রা ৩৫.৩ ডিগ্রি, জলপাইগুড়িতে পারদ ছুঁয়েছে ৩৬.৭ ডিগ্রি, কালিম্পংয়ে ২৯ ডিগ্রি, মালদা ৪০ ডিগ্রি, মেদিনীপুরে তাপমাত্রা ছুঁয়েছে ৩৯.৬ ডিগ্রি, পানাগড়ে ৩৯.১ ডিগ্রি, পুরুলিয়ায় ৪০.৩ ডিগ্রি, সল্টলেকে ৩৮.৬ ডিগ্রি, শিলিগুড়ির তাপমাত্রা ৩৭ ডিগ্রি, শ্রীনিকেতনে ৩৮.৫ ডিগ্রি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here