দেশের সময় ওয়েবডেস্কঃ কুড়ি সালের এপ্রিল মাস যেন ফিরে এল বাংলায়!প্রতিদিন রেকর্ড ভাঙা সংক্রমণ। গতকাল শনিবারের বুলেটিনে সাত হাজারের বেশি সংক্রামিত হয়েছিল রাজ্যে। রবিবারের বুলেটিন অনুযায়ী তা গিয়ে দাঁড়াল সাড়ে আট হাজারের কাছাকাছি।রাজ্যে ভয়াবহ করোনা পরিস্থিতি। দৈনিক সংক্রমণে ফের রেকর্ড গড়ল বাংলা। একদিনে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা আট হাজার ছাড়াল। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৮৪১৯ । সক্রিয় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫০ হাজার। করোনায় মৃত্যুর সংখ্যাবৃদ্ধিও উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু হয়েছে বাংলায় অর্থাৎ প্রতি ঘণ্টায় গড়ে একজন।

রাজ্যের মধ্যে করোনা সংক্রমণে শীর্ষস্থানে মহানগর। কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে৷ গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে সংক্রামিত হয়েছেন ২১৯৭ জন, মৃত্যু হয়েছে ৫ জনের৷ গত ২৪ ঘণ্টায় আক্রান্তের নিরিখে দ্বিতীয় স্থানে উত্তর চব্বিশ পরগণা। সেখানে আক্রান্ত হয়েছেন ১৮৬০ জন, মারা গিয়েছেন ৬ জন৷

প্রসঙ্গত, বিগত ১৫ দিন ধরেই দেশের পাশাপাশি ঊর্ধ্বমুখী রাজ্যের করোনা গ্রাফও। শনিবার কলকাতায় করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৯৮ জন, মৃত্যু হয়েছে ১০ জনের। কলকাতার পাশাপাশি ভয়াবহ পরিস্থিতি উত্তর ২৪ পরগনারও। সংশ্লিষ্ট জেলায় গত ১ দিনে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৩৯ জন, মৃত্যু হয়েছে ৮ জনের। কলকাতা ও উত্তর ২৪ পরগনার পাশাপাশি হাওড়া, হুগলিতেও বাড়ছে সংক্রমণ,যা উদ্বেগ বাড়াচ্ছে।

রবিবার সন্ধ্যায় যে বুলেটিন প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে রাজ্যে সবচেয়ে ভয়ঙ্কর অবস্থা দুটি জেলায়। কলকাতা ও উত্তর চব্বিশ পরগনা। গত চব্বিশ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্ত হয়েছেন দুহাজার ১৯৭ জন। উত্তর চব্বিশ পরগনায় আক্রান্ত হয়েছেন এক হাজার ৮৬০ জন।

গত মাসে এই সময়ে স্বাস্থ্য বাংলায় করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ছিল চার হাজারের আশপাশে। আজকের যে বুলেটিন বলছে কোভিড সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পঞ্চাশ হাজার ছুঁইছুঁই।সর্বাধিক সংক্রমণ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেই। সেই তুলনায় জঙ্গলমহল ও উত্তরবঙ্গে সংক্রমণের হার কিছুটা হলেও কম।

মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশ, কর্নাটক, কেরলের মতো রাজ্যগুলোতে যে ভাবে করোনা বাড়ছে তাতে কোভিডের দ্বিতীয় ঢেউকে মহা সংক্রামক বলে অভিহিত করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বাংলার সংক্রমণ তেমনটা না হলেও পরিস্থিতি যে উদ্বেগজনক তা মেনে নিচ্ছেন সকলেই।

রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোভিডের দ্বিতীয় ঢেউ আটকাতে প্রয়োজন ভ্যাকসিনের। অপ্রতুল জীবনদায়ী ওষুধ। এমত পরিস্থিতিতে এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । চিঠিতে তিনি তিনটি বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছেন। তিনি জানিয়েছেন, রাজ্যে এই মুহূর্তে ৫.৪ কোটি ভ্যাকসিন প্রয়োজন রয়েছে। এছাড়াও করোনায় জীবনদায়ী ওষুধ টসিলিজুমাব ও রেমডেসিভিরের অপ্রতুলতা রয়েছে। অন্তত ছয় হাজার রেমডেসিভিরের ভায়াল ও এক হাজার টসিলিজুমাবের ভায়াল কেন্দ্রের কাছে চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে, নজিরবিহীন ভয়াবহতার চিত্র দেখছে দেশ। রবিবার আড়াই লাখ পার করল দৈনিক আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬১ হাজার ৫০০। মৃত্যু হয়েছে এক হাজার ৫০১ জনের। এদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩৮ হাজার ৪২৩ জন। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ এক হাজার ৩১৬।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here