দেশের সময় ওয়েবডেস্কঃ অপেক্ষার শেষ হল। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পাশাপাশি রুশ টিকা স্পুটনিক ভি দেওয়া শুরু হচ্ছে বাংলায়। আগামী সোমবার থেকে স্পুটনিক ভি টিকা দেওয়া শুরু হয়ে যাবে। কলকাতায় অ্যাপোলো হাসপাতাল থেকে স্পুটনিক টিকা দেওয়া হবে। একটি ডোজের দাম পড়বে ১২৫০ টাকা।

দেশে হায়দরাবাদ ও বিশাখাপত্তনমে এখন রুশ টিকার ডোজ দেওয়া হচ্ছে। ডক্টর রেড্ডিস ল্যাবরেটরির সঙ্গে যৌথ উদ্যোগে স্পুটনিক টিকা দিচ্ছে অ্যাপোলো হাসপাতাল। জানা গেছে, আপাতত বেসরকারি ক্ষেত্রগুলিতেই স্পুটনিক টিকা দেওয়া হবে। দেশের অন্তত ৬০টি জায়গায় টিকা দেওয়া শুরু হচ্ছে। টিকাকরণে গতি আনতে ডক্টর রেড্ডিসের সঙ্গে হাত মিলিয়েছে অ্যাপোলো হাসপাতাল। তাছাড়া অন্যান্য বেসরকারি সেক্টরগুলোকেও এগিয়ে আসার কথা বলা হয়েছে।

প্রথম দফায় দেড় লক্ষ টিকার ডোজ দেওয়া হবে বলে জানা গিয়েছে। অ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট ডক্টর কে হরি প্রসাদ বলেছিলেন, দিল্লি, মুম্বই, কলকাতা, পুণে, বেঙ্গালুরু, আহমেদাবাদ, চেন্নাই সহ দেশের বড় শহরগুলিতে স্পুটনিক ভি টিকা দেওয়া শুরু হবে।

রাশিয়া থেকে প্রথম দফায় স্পুটনিক ভি টিকা চলে এসেছে দেশে। ১৪ তারিখ প্রথম টিকার ডোজ দেওয়া হয় ডক্টর রেড্ডিসের আধিকারিক দীপক সাপরাকে। রাশিয়া থেকে যত ডোজ এসেছে এখন সেটাই বিতরণ করা হবে রাজ্যগুলিতে। এরপরে দেশেই রুশ টিকার উৎপাদন করবে ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি। দেশের ৬টি ইউনিটে তৈরি হবে ভ্যাকসিনের ডোজ।

রেড্ডিস জানিয়েছে, আমদানি করা টিকার সঙ্গে ৫ শতাংশ জিএসটি জুড়ে গেছে। তাই একটি টিকার ডোজের দাম এখন বেশি। তবে ভারতে টিকার উৎপাদন শুরু হয়ে গেলে দাম অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। ৬টি ইউনিটের মধ্যে প্রথম দুটি টিকার ডোজ সরবরাহ করতে পারে জুন-জুলাই নাগাদ। পরের দফায় অগস্টে আরও দুটি ইউনিট টিকার ডোজ সরবরাহ করবে। প্রতিটি দফায় উৎপাদন বাড়ানো হবে। সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে কয়েক কোটি টিকার ডোজ তৈরি হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here