দেশের সময় ওয়েবডেস্কঃ তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সাংবাদিক সম্মেলনে৷

বাংলায় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পর নবান্নে প্রথম সাংবাদিক বৈঠকে করোনা মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় । বাংলায় সম্পূর্ণ লকডাউন জারি করা হচ্ছে না বলে জানালেন মমতা। তবে, একাধিক বিধিনিষেধ জারি করা হল। আগামীকাল থেকে লোকাল ট্রেন চলাচল বন্ধ করা হচ্ছে বাংলায়, ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, গত কয়েকদিন ধরে পূর্ব ও দক্ষিণ পূর্ব শাখায় একাধিক রেলকর্মী করোনায় আক্রান্ত হয়েছিলেন। যার জেরে কমেছিল ট্রেনের সংখ্যা। শেষমেশ পুরোপুরি বন্ধ করা হল লোকাল ট্রেন পরিষেবা।

কোভিডি মোকাবিলাই এখন আমাদের একমাত্র কাজ।আজকে ভার্চুয়াল বৈঠক হয়েছে। তারপর প্রধানমন্ত্রীকে একটা চিঠি লিখেছি।
আরও বেড বাড়ানো হচ্ছে। ২৭ হাজার বেড আছে। কয়েক দিনে ৩০ হাজার বেড হবে। আইসিইউ-ও বাড়ানো হচ্ছে।ভ্যাকসিন পলিসি ঠিক করার জন্য প্রধানমন্ত্রীকে চিঠিতে লিখেছি।
দেড় কোটি ভ্যাকসিন দিয়েছি, তিন কোটি চেয়েছি। কিন্তু পাচ্ছি কম।পরিবহণ কর্মী, সাংবাদিক ও হকারদের আগে ভ্যাকসিন দেওয়া হবে।

সবাই মাস্ক পরুন। মাস্ক না পরলে আমাদের একটু কঠোর হতে হবে।শপিংমল, বার, রেস্টুরেন্ট, জিম, স্পোর্টস কমপ্লেক্স, স্পা, বিউটি পার্লার, সিনেমা হল বন্ধ থাকবে পরবর্তী নির্দেশিকা না হওয়া পর্যন্ত।
সমস্ত সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি জড়ো হওয়া যাবে না।বাজার হাটের ক্ষেত্রে সকাল সাতটা থেকে ১০টা এবং বিকেল পাঁচটা থেকে সাতটা খোলা থাকবে।সমস্ত সামাজিক ও রাজনৈতিক জমায়েত নিষিদ্ধ।সরকারি দফতরে হাজিরা ৫০ শতাংশ।সমস্ত লোকাল ট্রেন বন্ধ কাল থেকে। ওখানে বেশি গাদাগাদি হয়।এমনি বাইরে থেকে লোক এসে এখানে করোনা ছড়িয়ে দিয়ে চলে গেছে।

পুলিশ হাসপাতালকে কোভিড হাসপাতাল করা হবে। আজকে বাইরে থেকে পরিদর্শনে যাব।
আমাদের খরচ বেড়ে গেছে। অনেক টাকার অক্সিজেন, ওষুধ কিনতে হচ্ছে। যদি কোনও সংস্থা সাহায্য করতে চায় তাহলে আগের যে তহবিল ছিল সেখানেই সাহায্য করতে পারে।

তিন কোটি চেয়েছিলাম, দেড় লক্ষ করে দিচ্ছে। যেন ভিক্ষে দিচ্ছে।বীরেন্দ্রকে ডিজি করা হয়েছে এবং এডিজি আইনশৃঙ্খলা করা হয়েছে জাভেদকে। তাঁদের পুরনো জায়গায় ফিরিয়ে দেওয়া হয়েছে।সমস্ত এসপি-কে বলছি, কোনও ঘটনা ঘটলে ব্যবস্থা নিন। যেখানে বিজেপি জিতেছে সেখানে বেশি গণ্ডগোল হচ্ছে।
তার মধ্যে কিছু ঘটনা ফেক। আমরা সেগুলো চিহ্নিত করেছি।যখন আমাদের হাতে ছিল তখন নিয়ন্ত্রণে ছিল। গত তিন মাস ধরে এই পরিস্থিতি তৈরি হয়েছে।

কোভিড 19 :মোকাবিলায় বাংলায় কী কী বিধিনিষেধ থাকছে, একনজরে জেনে নিন…

* সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত ব্যাঙ্ক খোলা থাকবে।
* সংখ্যায় অর্ধেক হবে বাস ও মেট্রোর সংখ্যা।
*গয়নার দোকান বেলা ১২টা তেকে ৩টে পর্যন্ত খোলা থাকবে।

*বিমানে যাতায়াতে কোভিড রিপোর্ট নেগেটিভ বাধ্যতামূলক।
*বেসরকারি সংস্থায় ৫০ শতাংশ কর্মীকে ওয়ার্ক ফর্ম হোম করতে হবে।
* শপিং মল, জিম, রেস্তরাঁ, বার অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।
*সকাল ৭টা থেকে ১০টা ও বিকেল ৫টা থেকে ৭টা পর্যন্ত বাজার খোলা থাকবে।

* আগামীকাল থেকে বন্ধ সব লোকাল ট্রেন।
*দূরপাল্লার ট্রেন ও আন্ত:রাজ্য বাস পরিষেবায় কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে।

অন্যদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ‘২.৭৬ লাখ কোয়াক ডাক্তার (হাতুড়ে চিকিৎসক) রয়েছেন। কোয়াক ডাক্তারদের সাহায্য চাওয়া হবে। গ্রামের কেউ আক্রান্ত হলে কী করা উচিত, সে ব্যাপারে গাইডলাইন দেওয়া হবে। প্রায় দেড় কোটি ভ্যাকসিন দিয়েছি। ৩ কোটি ভ্যাকসিন চেয়েছি।২৭ হাজার বেড রয়েছে, আরও বেড বাড়ানো হবে। ‘

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here