দেশের সময় ওয়েবডেস্কঃবাংলার নির্বাচন নিয়ে উত্তেজনা এবং উৎকন্ঠা এখন মধ্যগগণে। তামিলনাড়ুর ভোট নিয়েও তাই অবস্থা। এরই মধ্যে প্রশান্ত কিশোর চললেন পাঞ্জাবে।
সোমবার বিকেলে পাঞ্জাবের কংগ্রেসি মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং জানিয়েছেন, প্রশান্ত কিশোরকে তাঁর প্রিন্সিপাল অ্যাডভাইজার তথা মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগ করেছেন তিনি।

বাংলায় বিধানসভা নির্বাচনে বাংলায় এবার রীতিমতো চ্যালেঞ্জের মুখে ভোটকুশলী প্রশান্ত কিশোর তৃণমূলের ভোটকুশলী হিসেবে এবারের ভোটে পিকে ম্যাজিক অটুট থাকে কিনা সেদিকে চোখ রয়েছে রাজনৈতিক মহলের। এই প্রেক্ষাপটে এবার নতুন দায়িত্ব পেলেন প্রশান্ত কিশোর। এবার পাঞ্জাবে ক্যাপ্টেন অমরিন্দর সিং সরকারের সঙ্গে হাত মেলালেন পিকে। প্রিন্সিপাল অ্যাডভাইসর হিসেবে পিকেকে নিয়োগ করা হয়েছে বলে এদিন টুইটারে জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে টুইটারে ক্যাপ্টেন অমরিন্দর সিং লিখেছেন, ‘প্রিন্সিপাল অ্যাডভাইসর হিসেবে প্রশান্ত কিশোর যোগ দিয়েছেন আমার সঙ্গে। পাঞ্জাবের মানুষের উন্নয়নের জন্য একসঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি।’

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলায় ১৮টি আসন জিতে একুশের বিধানসভা নির্বাচনে বাংলার কুর্সি দখলে ঝাঁপিয়ে পড়েছে গেরুয়াবাহিনী। এদিকে, উনিশের ‘ধাক্কা’ সামলে একুশে ঘুরে দাঁড়িয়ে নিজের জমি ধরে রাখতে মরিয়া মমতা বাহিনী। উনিশের নির্বাচনে বিপর্যয়ের পরই একদা মোদী-শাহের ভোটগুরু প্রশান্ত কিশোরের শরণাপন্ন হন তৃণমূল সুপ্রিমো। একুশের বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে পিকের কৌশলেই এগোচ্ছে মমতার দল, এমনটাই পর্যবেক্ষণ রাজনৈতিক মহলের একাংশের। প্রশান্ত কিশোরের কৌশলেই ‘দিদিকে বলো’-সহ একাধিক জনসংযোগ কর্মসূচিতে জোড়াফুল শিবির ঝাঁপিয়ে পড়েছে বলে মত রাজনীতির কারবারিদের একাংশের।

অন্যদিকে, বাংলায় নির্বাচনে বিজেপি-র দিকে চ্যালেঞ্জ ছুড়়ে দিয়েছেন প্রশান্ত কিশোর। বিজেপি দুই অঙ্ক পেরিয়ে তিন অঙ্কে যাবে না। এর থেকে বিজেপি ভালো ফল করলে তিনি নিজের জায়গা ছেড়ে দেবেন বলে ডিসেম্বরে টুইট করে শোরগোল ফেলে দিয়েছিলেন তৃণমূলের নির্বাচনী স্ট্র্যাটেজিস্ট। ভোটের দিন ঘোষণার পর সেই পুরনো টুইটকে স্মরণ করিয়ে ফের পদ্মশিবিরকে টার্গেট করেছেন পিকে।সম্প্রতি পিকে টুইটারে লিখেছিলেন, ‘গণতন্ত্রের অন্যতম বড় লড়াই হতে চলেছে পশ্চিমবঙ্গে। বাংলার মানুষ তাঁদের বার্তা নিয়ে প্রস্তুত। তাঁরা সঠিক সিদ্ধান্তই জানাবেন।’ টুইটের শেষে লিখেছেন, ‘২ মে আমার পুরনো টুইটের কথাটা মনে রাখবেন।’

বাংলায় তৃণমূল কংগ্রেস ও তামিলনাড়ুতে প্রধান বিরোধী দল ডিএমকে নির্বাচনী পরামর্শদাতা হিসাবে কাজ করছেন প্রশান্ত কিশোর ও তাঁর প্রতিষ্ঠান আই প্যাক। সম্প্রতি প্রশান্ত একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিয়ে বলেছেন, তিনি হলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের স্মল টাইম এইড। অর্থাৎ ছোট সহযোগী। এখন সেই প্রশান্ত আবার অমরেন্দ্ররও উপদেষ্টা হয়ে উঠলেন।

প্রশান্ত কিশোর অবশ্য নিজে এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি। তাঁর সংস্থার তরফেও কিছু জানানো হয়নি। তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নিজেই টুইট করে দেওয়ার পর তা আর বিশেষ জরুরিও নয়।

উল্ল্যেখ্য,এর আগে পাঞ্জাবের গত নির্বাচনে কংগ্রেস তথা অমরেন্দ্র সিংকে পরামর্শ দিয়েছিলেন প্রশান্ত কিশোর। লোকসভা ভোটের পর দিল্লিতে আম আদমি পার্টির ভোট কুশলী হয়েও কাজ করেছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here