দেশের সময় ওয়েবডেস্কঃ সোমবার থেকেই বাংলায় কোভিড বিধিনিষেধ জারি করে দিল রাজ্য সরকার। এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব এমনটাই ঘোষণা করেছেন। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় সমস্ত আবার বন্ধ করে দেওয়া হচ্ছে।

লোকাল ট্রেনেও বিধিনিষেধ আরোপ করল নবান্ন। এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বলেছেন আগামীকাল সোমবার থেকে লোকাল ট্রেন চলবে সন্ধে সাতটা পর্যন্ত। যাত্রী থাকবে ৫০ শতাংশ।

মেট্রো রেলের ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। মুখ্যসচিব ঘোষণা করেছেন, ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলবে। তবে মেট্রোর ক্ষেত্রে সন্ধ্যে সাতটা বা তেমন কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি। মেট্রো যেমন চলছে তেমন সময় অনুযায়ীই চলবে।

এদিন হরিকৃষ্ণ দ্বিবেদী সাংবাদিক বৈঠকে বলেছেন, সোমবার থেকে স্কুল কলেজ প্রভৃতি সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে আবার। সারা রাজ্যেই কার্যত আংশিক লকডাউন করে দেওয়া হচ্ছে। তবে ‘লকডাউন’ শব্দ ব্যবহার করা হয়নি।

শুধু স্কুল-কলেজ নয়, অফিস কাছারিতেও বিধি আরোপ করা হয়েছে। বলা হয়েছে সোমবার থেকে রাজ্যের সরকারি, বেসরকারি, কর্পোরেট সমস্ত অফিস ৫০ শতাংশ কর্মী নিয়ে চালু থাকবে। বন্ধ হয়ে যাবে সুইমিং পুল, বিউটি পার্লার, সেলুন, জিম। সমস্ত পর্যটন কেন্দ্রগুলিও বন্ধ হয়ে যাবে কাল থেকে।

রেস্তোরাঁ এবং সিনেমাহল গুলিতে ৫০ শতাংশ দর্শক ঢুকতে পারবেন। রাত ১০টা পর্যন্ত চলবে শপিং মল, মার্কেট, দোকান বাজার। রেস্তোরাঁগুলিতেও ৫০ শতাংশ লোক ঢুকতে পারবে।

মাঘ মাস পড়লেই ভরা বিয়ের মরশুম। কত লোকের নেমন্তন্ন করা, বুকিং—সব হয়ে গিয়েছে। কিন্তু কোভিডের এই বাড়বাড়ন্তে বিয়েবাড়িতে লোকসংখ্যা বেঁধে দিল রাজ্য সরকার।

রবিবার দুপুরে নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, বিয়েবাড়িতে ৫০ জনের বেশি জড়ো হওয়া যাবে না। সামাজিক অনুষ্ঠানে যে হলে হবে তার ৫০ শতাংশ নিয়ে করা যেতে পারে। অন্ত্যোষ্টি ক্রিয়ার ক্ষেত্রে সর্বাধিক ২০ জন যেতে পারবেন।
শুধু বিয়েবাড়ি বা সামাজিক অনুষ্ঠানের ক্ষেত্রেই না। স্কুল-কলেজ বন্ধ সোমবার থেকে। লোকাল ট্রেনে ৫০ শতাংশ যাত্রী উঠতে পারবেন। তাও আবার চলবে সন্ধে সাতটা পর্যন্ত। সব মিলিয়ে কোভিডের তৃতীয় ঢেউ যখন শুরু হচ্ছে তখনই বিধি বেঁধে নিয়ন্ত্রণে আনার পদক্ষেপ নিয়ে ফেলল নবান্ন।

জরুরি প্রশাসনিক বৈঠক চালাতে হবে ৫০ শতাংশ ক্যাপাসিটিতে। সংখ্যাটা ২০০ জনের বেশি হবে না। নির্দেশ দেওয়া হয়েছে, যে কোনও সামাজিক অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন ৫০ শতাংশ মানুষ। বিয়েতে ৫০ জনের বেশি নিমন্ত্রিত নয়, শ্রাদ্ধে উপস্থিত থাকতে পারবেন ২০ জন।

উল্লেখ্য, এদিন বাস চলাচল নিয়ে কোনও মন্তব্য করেননি মুখ্যসচিব। অর্থাৎ বাস যেমন চলছে তেমনই চলবে। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে নাইট কার্ফ্যু। মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। মাস্ক ছাড়া দোকান-বাজারে গেলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে সরকার।  চালু থাকবে হোম ডেলিভারির ব্যবস্থাও।

আকাশপথেও নবান্নের নিষেধাজ্ঞা রয়েছে। বলা হয়েছে মুম্বই ও দিল্লি থেকে সপ্তাহে মাত্র দুদিন বিমান চলবে। সোমবার আর শুক্রবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here