দেশের সময় ওয়েবডেস্কঃদিদি, আপনার নিঃস্বার্থ মানবিক কাজে, একটি ভাই হয়ে হাত বাড়ানো আমার কর্তব্য।” ঠিক এই ভাষাতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে বাংলায় টুইট করলেন শাহরুখ খান। আগেই পশ্চিমবঙ্গ-সহ গোটা দেশের জন্য করোনা মোকাবিলায় একগুচ্ছ দায়িত্ব নেওয়ার ঘোষণা করেছেন কিং খান। এর পরে ধন্যবাদ জানিয়ে টুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জবাবে এদিন কিং খান বাংলায় ওই কথা লেখেন। একই সঙ্গে রবীন্দ্রনাথের একটি উক্তি উল্লেখ করেছেন শাহরুখ– “I slept and dreamt that life was joy. I awoke and saw that life was service. I acted and behold, service was joy.”
– Rabindranath Tagore


শুধু টুইট করাই নয়, নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীকে ফোন করেও কথা বলেন শাহরুখ। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছেন, করোনা মোকাবিলায় রাজ্য সরকার যে আপতকালীন তহবিল তৈরি করেছে সেখানে আড়াই কোটি টাকা দান করবেন।
রাজ্যে কোভিড-১৯-এর মোকাবিলা জন্য একটি ত্রাণ তহবিল গড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও রাজ্য সরকারের এই তহবিলে ৫ লক্ষ টাকা দিয়েছেন। একই সঙ্গে তিনি ৫ লক্ষ টাকা দিয়েছেন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। সেলেব থেকে সাধারণ মানুষ, সকলের কাছেই রাজ্যের তহবিলে অর্থ সাহায্য পাঠানোর আহ্বান জানিয়েছেন মমতা।
সেই ডাকে সাড়া দিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন শাহরুখ খান। তবে শুধু পশ্চিমবঙ্গই নয়, মহারাষ্ট্রেও করোনা মোকাবিলায় এগিয়ে এসেছেন তিনি। শাহরুখের সংস্থা রেড চিলিজ এন্টারটেনমেন্ট, কলকাতা নাইট রাইডার্স, মীর ফাউন্ডেশন ও রেড চিলিজ ভিএফএক্স করোনা মোকাবিলায় নানা ভাবে কাজ করবে বলে জানানো হয়েছে। মহামারী মোকাবিলায় শাহরুখের বার্তা, যেখানে মানুষ সঙ্কটে সেখানে মানবতাই শ্রেষ্ঠ ধর্ম।
রেড চিলিজের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, শাহরুখের কোম্পানি থেকে প্রধানমন্ত্রীর তহবিলে অর্থ দেওয়া হয়েছে। মহারাষ্ট্র সরকারের তৈরি তহবিলেও শাহরুখের কোম্পানিগুলোর তরফে অর্থ দেওয়া হয়েছে।
ওই বিবৃতিতে বলা হয়েছে, মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ সরকারকে ৫০ হাজার পিপিই কিট দেওয়া হবে। এছাড়াও এক সাথ ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়ে রেড চিলিজের তরফে টানা এক মাস ৫৫ হাজার পরিবারের খাদ্যের ব্যবস্থা করা হচ্ছে। রোটি ব্যাঙ্ক ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে ১০ হাজার মানুষকে ৩ লাখ প্যাকেট খাবার বিতরণ করবে কিং খানের সংস্থা। এছাড়াও ওয়ার্কিং পিপলস চার্টারের সঙ্গে হাত মিলিয়ে ২৫০০ শ্রমিককে নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার জন্য টাকা দেওয়া হবে। এছাড়াও ১০০ জন অ্যাসিড আক্রান্তের পাশে দাঁড়াবে শাহরুখ খানের সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here