দেশের সময় ওয়েবডেস্কঃ এ রাজ্যের কোভিড গ্রাফ নিম্নমুখী হলেও এখনও পুরোপুরি ভয় কাটেনি। শনিবারের স্বাস্থ্য দফতরের বুলেটিন বলছে সংক্রমণের নিরিখে এক নম্বরে উঠে এসেছে দক্ষিণ ২৪ পরগনা। আপাতত কোভিড নিয়ে কোনওরকম ঝুঁকি নিতেই রাজি নয় প্রশাসন। তাই সংক্রমণ ঠেকাতে ফের তৎপর হয়েছে নবান্ন।

রবিবারই দক্ষিণ ২৪ পরগনার তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, এই জেলায় মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরি করা হচ্ছে। সংক্রমণ ঠেকাতে যা যা করা দরকার দ্রুত সেই পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এতদিন দেখা যাচ্ছিল উত্তর ২৪ পরগনা আর কলকাতায় কোভিড সংক্রমণ সবচেয়ে বেশি। কিন্তু গতকাল শীর্ষে উঠে এসেছে দক্ষিণ ২৪ পরগনা। তার পরেই আর দেরি করতে চায়নি সরকার। সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হল।


নবান্ন সূত্রের খবর, শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনাই নয়, যেসব জেলায় এখনও কোভিড নির্মূল হয়নি সেখানেই আবার মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরি করা হবে। সেপ্টেম্বরেই চলে আসতে পারে কোভিডের তৃতীয় ঢেউ। তা কতটা ভয়াবহ হবে সে কথা আন্দাজ করেই পদক্ষেপ করা হচ্ছে।

কলকাতাসহ জেলায় জেলায় সতর্কতামূলক প্রচার আবার শুরু করা হচ্ছে। অঙ্গনওয়াড়ি কর্মীরাও ঘরে ঘরে গিয়ে প্রচার চালাচ্ছেন। পর্যটন এলাকাতে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে। নিয়ম না মেনে কাউকে কোনওভাবেই ঢুকতে দেওয়া হবে না। কোভিড পরীক্ষার রিপোর্ট অথবা ভ্যাকসিনের দুটি ডোজের সার্টিফিকেট দরকার হবে।

এছাড়া করোনা আক্রান্ত ব্যক্তিদের চিহ্নিত করে চিকিৎসার ব্যবস্থা করার কাজও নতুন উদ্যমে শুরু করা হয়েছে। বিতরণ করা হচ্ছে প্রচুর মাস্ক, স্যানিটাইজার। এদিন দক্ষিণ ২৪ পরগনার মোট ৫৬টি মাইক্রো কনটেনমেন্ট জোনের তালিকা দিয়েছে নবান্ন। দেখুন সেই তালিকা:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here