আর এই ট্রেন্ড প্রমাণ করছে তিনি এখনও জনপ্রিয়তার শিখরে। শুধু বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে নয়, তিনি যে বাংলার নয়নের মণি, তার অন্যতম কারণ তাঁর মানুষের পাশে থাকার ইতিহাস। মানুষকে পাশে নিয়ে দীর্ঘ আন্দোলনে পথ চলার ইতিহাস। যিনি ২০১১ সালে বাংলা থেকে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়েছিলেন। প্রতিষ্ঠা করেছিলেন মা–মাটি–মানুষের সরকারের। তারপর কেটে গিয়েছে আট বছরেরও বেশি সময়কাল।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে তিনি ফের এক গণ–আন্দোলনে মেতে উঠেছেন। এখানেও মানুষের ভিটে রক্ষা করার তাগিদ দেখা যাচ্ছে তাঁর মধ্যে। কারণ কেন্দ্রীয় সরকার এনআরসি, নাগরিকত্ব সংশোধিত আইনের মাধ্যমে দেশছাড়া করতে চায় নাগরিকদের। আর তাই নিয়েই তাঁর আন্দোলন।

উল্লেখ্য, সিঙ্গুর–নন্দীগ্রামের মতো আন্দোলনই তাঁকে নতুন পথ দেখিয়েছিল। আবারও তিনি গণ–আন্দোলন স্বাক্ষরিত করতে পথে নেমেছেন। প্রতিটি মিছিলেই জনজোয়ার আছড়ে পড়েছে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, তাঁর ডাকে সাড়া দিয়ে লাখ লাখ মানুষ রাস্তায় নেমেছেন। এমন নেত্রীর জন্মদিনেই তাই শুভেচ্ছার বন্যা বইছে। কারণ প্রতিবাদের আর এক নাম মমতা বন্দ্যোপাধ্যায়।

ফেসবুক মুখ্যমন্ত্রীর ছবিতে ভর্তি। প্রশংসায় ভরে গিয়েছে ছত্রে ছত্রে। শুধু তাঁর প্রশাসনিক দায়িত্বের জন্য নয়, তাঁর সাহিত্যপ্রীতি, সংস্কৃতিমনস্কতায় বাহবা দিচ্ছেন আপামর জনগণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here