দেশের সময় ওয়েবডেস্ক: করোনা সংক্রমণের কারণে বর্তমানে বন্ধ স্কুল-কলেজ। কিন্তু তারমধ্যেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের পরে স্নাতক স্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে বেশ কয়েক দিন হল। অনলাইনেই চলছে পুরো প্রক্রিয়া। আর এই প্রক্রিয়ায় ছাত্র-ছাত্রীদের যাতে আরও সুবিধা হয় তার জন্য ‘বাংলার উচ্চশিক্ষা’ নামের একটি পোর্টাল চালু করল রাজ্য সরকার।

বৃহস্পতিবার টুইট করে একথা জানান রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “এই কঠিন সময়ে, বাংলার সকল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে ‘বাংলার উচ্চশিক্ষা’ পোর্টাল তৈরী করা হলো। এই ইন্টারঅ্যাকটিভ পোর্টালে কলেজে ভর্তি হওয়ার যাবতীয় তথ্য পাওয়া যাবে। আমি নিশ্চিত যে পড়ুয়াদের এই পোর্টাল খুবই সাহায্য করবে।” সেইসঙ্গে পোর্টালের লিঙ্কও নিজের টুইটারে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

পোর্টালে মূলত, রাজ্যে কতগুলি কলেজ রয়েছে, কোন জেলায় কোন কলেজ রয়েছে তার বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। শুধু স্নাতক স্তরের কলেজ নয়, ইঞ্জিনিয়ারিং কলেজের তথ্যও রয়েছে সেখানে। এছাড়াও বর্তমানে রাজ্যে কী কী স্কলারশিপ চালু রয়েছে, সেই সংক্রান্ত ও কন্যাশ্রী সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে এই পোর্টালে। এই পোর্টাল চালু হওয়ায় ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার ক্ষেত্রে আরও সুবিধা হবে বলেই মনে করছেন শিক্ষাবিদদের একাংশ।

এর আগে গত সপ্তাহে শিক্ষামন্ত্রী কড়া বার্তা দিয়ে জানিয়েছেন, কোভিড পরিস্থিতির জন্য এবার অনলাইন ফর্ম ফিলআপ প্রক্রিয়ায় কলেজ বা বিশ্ববিদ্যালয় কোনও রকম অর্থ ছাত্রছাত্রীদের থেকে নিতে পারবে না। তিনি বলেন, সরকারি বা সরকার পোষিত কলেজগুলি অনলাইনের ফর্ম ফিলআপ এবং প্রসপেক্টাস বাবদ কোনও অর্থ ছাত্রছাত্রীদের থেকে নিতে পারবে না। যে বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকের পঠনপাঠন হয় তাদের ক্ষেত্রেও একই নির্দেশ দিয়েছেন পার্থবাবু।

তিনি বলেন, দু’একটি জায়গায় তা হচ্ছে না। মূলত তাদের উদ্দেশেই সতর্কবার্তা দেন পার্থবাবু। কোভিড পরিস্থিতিতে দুর্বিসহ অবস্থার মধ্যে সাধারণ মানুষ রয়েছেন। এই পরিস্থিতিতে মানবিক দৃষ্টিভঙ্গি নিয়েই রাজ্য সরকার চলবে। কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিও এক্ষেত্রে ভিন্ন পদক্ষেপ করতে পারবে না।

প্রসঙ্গত ২০১৮ সালের ভর্তি প্রক্রিয়ায় বিস্তর অভিযোগ উঠেছিল রাজ্য জুড়ে। তারপর গত বছর থেকে গোটা প্রক্রিয়াই অনলাইন করার কথা ঘোষণা করে রাজ্য। যে কলেজে পরিকাঠামো ছিল না তাদেরও বলা হয় দ্রুত তা তৈরি করে ফেলতে। এবারও সেই পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সেই প্রক্রিয়ায় যাতে ছাত্র-ছাত্রীদের আরও সুবিধা হয় তার জন্য এই পোর্টাল চালু করল রাজ্য সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here