দেশের সময় ওয়েবডেস্কঃ ভিন রাজ্যে আটকে পড়া শ্রমিকদের ফেরাতে পশ্চিমবঙ্গ সরকারের বিশেষ উদ্যোগ নেই বলে গত কয়েকদিনে বারবার অভিযোগ উঠেছে। এমনকি অন্য কয়েকটি রাজ্যও কেন্দ্রীয় সরকারকে স্পষ্ট জানিয়েছে যে, বাংলা তাদের শ্রমিকদের ফেরানোর ব্যাপারে উৎসাহ দেখাচ্ছে না। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র শনিবার সকালে জানিয়েছেন, চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রী লিখেছেন যে প্রায় ২ লক্ষ শ্রমিককে তাঁদের ঘরে ফিরতে কেন্দ্র ইতিমধ্যে সাহায্য করেছে। বাংলার শ্রমিকরাও তাঁদের বাড়ি ফিরতে চাইছেন। ওঁদের সাহায্য করুন। নইলে অবিচার করা হচ্ছে ওঁদের সঙ্গে।

বিজ্ঞাপণ:

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে বলা হচ্ছে, অমিত শাহর আরও বক্তব্য, পশ্চিমবঙ্গের থেকে যে ধরনের সাহায্য আশা করা হয়েছিল তা পাওয়া যাচ্ছে না। অনেক রাজ্য রয়েছে যারা বাংলার শ্রমিকদের ফেরাতে আগ্রহী। তাদের তরফে পশ্চিমবঙ্গের কাছে প্রস্তাব পাঠানো হচ্ছে। কিন্তু জবাব পাওয়া যাচ্ছে না।

প্রসঙ্গত, মহারাষ্ট্র, গুজরাত, দিল্লি ও উত্তরপ্রদেশ থেকে কোনও শ্রমিককে ফেরানোর ব্যাপারে এখনও কোনও ইঙ্গিত দেয়নি নবান্ন। তা ছাড়া এ ব্যাপারে নবান্নের যে রেসপন্স নেই সে বিষয়ে গত কদিন ধরে বারবার অভিযোগ করেছেন লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি বলেছেন, আমি অন্য রাজ্যের নোডাল অফিসারদের সঙ্গে কথা বলেছি। তাঁরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের নোডাল অফিসার কোনও রেসপন্স করছেন না।

গতকাল রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষও বলেছেন, বাংলার শ্রমিকদের ফেরাতে তৃণমূল সরকারের যদি অসুবিধা থাকে, তা হলে জানিয়ে দিক। বিজেপি নিজের খরচে ফেরানোর ব্যবস্থা করবে।

সার্বিক এই পরিস্থিতিতে আগামী ৯, ১০ এবং ১১ মে আরও কিছু শ্রমিককে ফেরাতে নবান্ন আটটি ট্রেনের ব্যবস্থা করছে বলে জানা গিয়েছে। ওই সব স্পেশাল ট্রেনের একটি খসড়া শিডিউল ইতিমধ্যে তৈরি করা হয়েছে। নবান্নের ওই খসড়া থেকে জানা গিয়েছে, আটটি ট্রেন ছাড়বে যথাক্রমে চণ্ডীগড়, জলন্ধর, বেঙ্গালুরু, ভেলোর ও হায়দরাবাদ স্টেশন থেকে।

নবান্ন সূত্রে বলা হচ্ছে, মূল সমস্যা হল, রাজ্যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ব্যবস্থার পরিধি কম। প্রচুর শ্রমিককে একসঙ্গে ফেরালে কোথায় রাখা হবে। তার খরচ কে দেবে। বড় কথা হল, সংক্রমণ ছড়ানোর ঝুঁকি রয়েছে। সেই কারণেই হয়তো রাজ্য সরকার ইতস্তত করছে। তবে রাজ্য সরকার স্থির করেছে, ধাপে ধাপে সমস্ত শ্রমিককেই ফেরানো হবে। কাউকে আটকানো হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তৃণমূল যুব কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং লোকসভা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। পরিযায়ী শ্রমিকদের ফেরাতে নিজেদের ব্যর্থতা ঢাকতে স্বরাষ্ট্রমন্ত্রী মিথ্য কথা বলছেন বলে ট্যুইট করে অভিযোগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here