দেশের সময় ওয়েবডেস্কঃ রাজ্যে বিদেশি মদের দাম বাড়ল রবিবার থেকে। বাজার–চলতি ব্র‌্যান্ডের ৭৫০ মিলিলিটার বোতলের দাম ১০০ থেকে ৩৫০ টাকা বেড়েছে। তবে সব ব্র‌্যান্ডেরই ১৮০ মিলিলিটার নিপের দাম কমেছে। ফলে বোতলের তুলনায় নিপের বিক্রি এখন থেকে বেশি হবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। দাম কমেছে বাজার–চলতি দেশি এবং আমদানি করা বিদেশি ব্র‌্যান্ডের মদের। 

পুজোর আগেই রাজ্য বিয়ারের দাম ৩০–৪০ টাকা কমিয়েছিল। সাধারণত সেপ্টেম্বর থেকে মার্চ পর্যন্ত উৎসবের মরশুমে দেশে মদের বিক্রি বাড়ে। নভেম্বর থেকে ফেব্রুয়ারি এই বিক্রির হার থাকে সবচেয়ে বেশি। এই সময়ই সারা বছরের আবগারি রাজস্ব আদায়ের ৬০–৬৫ শতাংশ সংগ্রহ করে সরকার। 

মদ নির্মাতাদের উৎপাদন খরচ এবং মুনাফার অঙ্ক, এক্স ডিস্টিলারি প্রাইস বা ইডিপি  সরকারকে জানাতে হয়েছে বাধ্যতামূলকভাবে। তার ভিত্তিতেই সরকার এবার আবগারি শুল্কের সঙ্গে অতিরিক্ত আবগারি শুল্ক বসিয়ে এমআরপি নির্ধারণ করেছে। এক্ষেত্রে অন্যান্য রাজ্যের মডেলেই এরাজ্যেও চালু হল বলে জানাল আবগারি দপ্তর। প্রশাসন সূত্রে খবর, গত ৯ এপ্রিল থেকে সব ধরনের মদের বিক্রয় মূল্যের উপর যে ৩০ শতাংশ বিক্রয় কর বসানো হয়েছিল তা উঠিয়ে দিয়ে অতিরিক্ত আবগারি শুল্ক বসানো হয়েছে।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here