দেশের সময় ওয়েবডেস্কঃ ফের ২০ হাজার ছাড়িয়ে গেল রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। মৃত্যুও পেরোলো ১০০-র গণ্ডি। যত দিন যাচ্ছে পশ্চিমবঙ্গে কোভিড পরিস্থিতি যেন ততই উদ্বেগ বাড়াচ্ছে। তবে আশা জাগাচ্ছে দৈনিক সুস্থতার হারও।


রাজ্য সরকারের তরফে প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন মোট ২০ হাজার ৩৭৭ জন। আর আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়েই এক দিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১৯ হাজার ২৩১ জন।

রাজ্যে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৬৮৪। গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৯ হাজার ২৩১ জন। রাজ্যে বর্তমানে সুস্থতার হার ৮৬.৫৭ শতাংশ। রাজ্যে ১২ মে পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০ লাখ ৫৩ হাজার ১১৭ জন, মৃত্যু হয়েছে ১২ হাজার ৭২৮ জন।

তবে মৃত্যুর হার এদিনও চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে। সরকারি পরিসংখ্যান বলছে গত ২৪ ঘণ্টাতেই কোভিডের ছোবলে প্রাণ হারিয়েছেন ১৩৫ জন। এই নিয়ে রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়াল ১২ হাজার ৭২৮-এ। এছাড়া এদিন মোট ৬৯ হাজার ৮৭৪ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

হু হু করে বেড়ে চলা দৈনিক সংক্রমণের শৃঙ্খল ভাঙতে লকডাউন জারি না করলেও লকডাউনের মতো কড়া কোভিড বিধি মেনে চলার কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বন্ধ লোকাল ট্রেন, গণপরিবহণের সংখ্যাও ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে রাজ্য সরকার। বন্ধ সুইমিং পুল থেকে স্পা, মল থেকে সিনেমা হল।

জেলাভিত্তিক সংক্রমণের দিকে চোখ রাখলে দেখা যাচ্ছে উত্তর ২৪ পরগনাই বাকি সকলকে পিছনে ফেলে দিচ্ছে। করোনার বাড়বাড়ন্ত এই জেলায় বরাবরই বেশি। একদিনেই এখানে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯১ জন। এরপরেই আছে কলকাতা। ৩ হাজার ৯৮৯ জন কলকাতাবাসী গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন।

একদিনে কলকাতাতেই মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি। শহরে ৪৪ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া উত্তর ২৪ পরগনায় মারা গেছেন ২৭ জন। কোভিড নিয়ে এই দুই জেলাই সবচেয়ে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বাকিদের পরিস্থিতি নাগালের মধ্যেই।

অন্যদিকে, মঙ্গলবারের তুলনায় ফের সামান্য বাড়ল দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা। কিন্তু, ক্ষীণ আশার আলোর রেখা দেখা যাচ্ছে দেশে। লাগাতার দু’দিন দৈনিক আক্রান্তের তুলনায় বেড়েছে সুস্থতার সংখ্যা। তবে কি কোভিড যুদ্ধে ফের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ভারতের? কী জানাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান?বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৮ হাজার ৪২১ জন। একদিনে দেশে মৃত্যু হয়েছে ৪২০৫ জনের। এদিকে, গত ২৪ ঘণ্টায় কোভিড মুক্ত হয়েছেন ৩ লাখ ৫৫ হাজার ৩৩৮ জন। যা আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে। তবে কি সংক্রমণের গ্রাফ এবার নিম্নমুখী। যদিও এই নিয়ে দ্বিমত রয়েছে বিশেষজ্ঞদের মধ্যে। একদল চিকিৎসক মনে করছেন, সংক্রমণের শিখর এখনও ছোঁয়া বাকি রয়েছে। অপরদিকে, বেশ কিছু বিশেষজ্ঞ মনে করছে শিখর ছুঁয়ে এবার ধীরে ধীরে নামছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here