‘বসন্তেও বৃষ্টি.. ‘ ছবি – পার্থ সারথি নন্দী।

দেশের সময় ওয়েবডেস্কঃ সোমবার রাত থেকেই ঠাণ্ডা হাওয়া বইতে শুরু করেছিল। আর এই সপ্তাহে বৃষ্টি হবে গোটা রাজ্যেই।

আগামী ৪৮ ঘন্টায় রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। উত্তরবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সঙ্গে দক্ষিণবঙ্গে নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে বিক্ষিপ্ত হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে বৃষ্টির দাপট খুব বেশি হবে না। বজ্রগর্ভ মেঘের সঞ্চার হওয়ার সম্ভাবনাও আছে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

জোড়া ঘূর্ণাবর্তের কারণেই বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে। বৃহস্পতিবার ও শুক্রবার দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব ব্যানার্জি জানান, মঙ্গলবার বৃষ্টি হবে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ার।

কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। ঝাড়গ্রাম–বীরভূমে প্রবল শিলাবৃষ্টি হয়েছে। সকালেই রাস্তাঘাট ভরে গিয়েছে সাদা শিলাতে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রাজ্যের প্রায় সর্বত্রই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে যেমন একটি বিপরীত ঘূর্ণাবর্ত আছে, তেমনই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করায় এই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হওয়ার সংঘাতেই রাজ্যের বিভিন্ন অংশে বৃষ্টিপাত হবে। বাংলাদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত অবস্থান করছে।

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৫ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোন বৃষ্টি হয়নি শহরে। তবে দক্ষিণবঙ্গে ৩০ থেকে ৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here