দেশের সময় ওয়েবডেস্কঃ বসন্তেই গ্রীষ্মের দাপট। উত্তরোত্তর বাড়ছে শহরের তাপমাত্রা। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি। ফলত গরমের দাপটে নাজেহাল হতে চলেছে কলকাতাবাসী, এ কথা বলাই বাহুল্য। গতকাল অর্থাৎ রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। আজ বাতাসে সর্বোচ্চ আদ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। এই সপ্তাহে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন থাকলেও শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। কিছুদিন আগেও ভোরের দিকে শীতের আমেজ ছিল। যা বর্তমানে একেবারেই নেই। ফলত শীত পোশাককে বছর খানেকের জন্য বিদায় জানিয়েছে বাঙালি। এখন পাখার স্পিড বাড়িয়েও হাঁসফাঁস অবস্থা।

যদিও উত্তরবঙ্গে চিত্রটা অন্য। মৌসম ভবন জানিয়েছে, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আইএমডি-র ওয়েবসাইট জানিয়েছে, দার্জিলিং সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জায়গা ঘন কুয়াশায় ঘেরা থাকবে। এমনকী চলতি সপ্তাহের শেষের দিকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ শুষ্ক থাকছে। আগামী ২-৩ দিন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২-৪ ডিগ্রি বেশি থাকবে। অন্যান্য তবে দক্ষিণবঙ্গে যে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা নেই, তা স্পষ্ট জানানো হয়েছে এদিন। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ক্রমশ তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। তবে হাওয়া অফিসের মোরগ বলছে, সপ্তাহান্তে আবহাওয়ায় কিছু পরিবর্তন আসতে পারে। কিছুটা স্বস্তি চাইলে উত্তরবঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করতেই পারেন ভ্রমণপ্রেমী বাঙালি। উল্লেখ্য, এদিন বালুরঘাটের মাঝিয়ালিতে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ওড়িশা, বিহার এবং ঝাড়খণ্ডেও এদিন তাপমাত্রা বেশ কিছুটা বেড়েছে। অন্যদিকে, তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন এলাকা- জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশে। আইএমডি-র তথ্য মোতাবেক, ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত হিমাচলপ্রদেশ এবং উত্তরাখণ্ডে তুষার ঝড় হবে। জম্মু-কাশ্মীর , লাদাখ, গিলগিট, বালিস্তান এবং মুজফরাবাদে পাঁচ দিন ধরে তুষার ঝড়ের পরিস্থিতি থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here