দেশের সময় ওয়েবডেস্কঃ অপেক্ষার অবসান। বঙ্গে এল বর্ষা। গত বুধবার আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল যে ৪৮ ঘণ্টা পর অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গে ঢুকবে বর্ষা। অক্ষরে অক্ষরে পূর্বাভাস মিলিয়ে নির্দিষ্ট দিনেই বর্ষা এসেছে। অপেক্ষার অবসান। বঙ্গে এল বর্ষা। গত বুধবার আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল যে ৪৮ ঘণ্টা পর অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গে ঢুকবে বর্ষা। অক্ষরে অক্ষরে পূর্বাভাস মিলিয়ে নির্দিষ্ট দিনেই বর্ষা এসেছে।

শুক্রবার সকাল থেকেই মেঘলা রয়েছে আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি শুরু হয়েছে। হাওয়া অফিস আগেই জানিয়েছিল এবার দক্ষিণের পাশাপাশি একই দিনে উত্তরবঙ্গেও বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে। সেটাই হয়েছে। শুক্রবার সকাল থেকে উত্তরের কোচবিহার, জলপাইগুড়ি-সহ অন্যান্য জেলাতেও বৃষ্টি শুরু হয়েছে। কোথাও বৃষ্টির তীব্রতা বেশি নয়। নাগাড়ে বর্ষণও হচ্ছে না। বরং বিক্ষিপ্ত ভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিই হচ্ছে সর্বত্র।

আবহাওয়া দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে গিয়েছে উত্তরবঙ্গের বেশির ভাগ অংশে। এছাড়াও সিকিম এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও কলকাতায় ঢুকেছে বর্ষা। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আজ সারাদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ একাধিক জেলা, বিশেষ করে পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও।

আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হলেও বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে গুমোট-অস্বস্তি ভাব থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। যদিও বৃষ্টি হলে আবহাওয়া কিছুটা ঠান্ডা হবে। তবে তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here