দেশের সময়: ইদানিং প্রার্থী পছন্দ না হলে বিভিন্ন রাজনৈতিক দলের অন্দরে যে ক্ষোভ বিক্ষোভ শুরু হচ্ছে তা নিয়ে অস্বস্তি বাড়ছে দলগুলির। ভোটের মুখে দল ছাড়ার হিড়িক লাগছে, পথে বসে বিক্ষোভ দেখাচ্ছেন কেউ কেউ, কোথাও আবার টিকিট না পেয়ে নির্দল হয়ে দাঁড়িয়ে পড়ছেন। আগামী ফেব্রুয়ারিতে রাজ্যের ১০৬ টি পুরসভায় ভোট হওয়ার কথা। যার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পুরনো কাউন্সিলরদের সকলে টিকিট পাবেন কিনা এখন লাখ টাকার প্রশ্ন! 

সূত্রের খবর, বনগাঁ পুরসভায় নতুন মুখ আনতে গিয়ে অকারণে যাতে পুরনোরা বাদ না যায় তা নিয়ে ইতিমধ্যেই তৃণমূলের অন্দরে একটা রব শোনা যাচ্ছে। এমনকী এ নিয়ে দ্বিমতও তৈরি হচ্ছে কারও কারও মধ্যে।

এরই মধ্যে বনগাঁ শহর তৃণমূল সভাপতি দিলীপ দাস-  দেশের সময়কে একান্ত সাক্ষাৎকারে জানালেন , স্বমহিমায় ফের দলের টিকিটে বনগাঁ পুরসভার প্রাক্তন পুর প্রশাসক শংকর আঢ্য ৩নং ওয়ার্ড এ দাঁড়াবেন এবং বনগাঁর মানুষের  জন্য ফের  দক্ষপ্রশাসকের ভূমিকা পালন করবেন ৷ বাড়ছে জল্পনা।


সূত্রের খবর, তৃণমূল কংগ্রেসের অভ্যন্তরে ক্ষমতার ‘ভরকেন্দ্র’ নিয়ে চর্চায় ইতি টেনে দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। সেই সঙ্গে ১০৬টি পুরসভার আসন্ন নির্বাচনে দলের প্রার্থী বাছাইয়ে তিনি যে সাংগঠনিক পদ্ধতির উপরেই জোর দিতে চাইছেন, তা-ও স্পষ্ট করে দিয়েছেন তৃণমূলনেত্রী।

সমস্ত পুর এলাকার পুরনো ও অভিজ্ঞ নেতা, বিধায়ক এবং পদাধিকারীদের থেকে নেওয়া তালিকাকেই এ বার প্রাধান্য দিতে চলেছে তৃণমূল। প্রার্থী বাছাইয়ের এই প্রক্রিয়াকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। দলীয় সূত্রে খবর, এই তালিকায় দলের পুরনো নেতা-কর্মীদের বেশি গুরুত্ব দিতেই পুরভোটে দলীয় কাঠামোয় নির্ভর করে কাজ করছেন তৃণমূল নেতৃত্ব।দলের একাংশের ধারণা, ১০৬টি পুরসভার এই ভোটে প্রার্থীর সংখ্যা কলকাতার থেকে অনেক বেশি। সেই কারণে পরে জটিলতা এড়াতে আগে থেকেই সতর্ক হয়ে পদক্ষেপ করছেন দলনেত্রী স্বয়ং। 

সে ক্ষেত্রে এই নির্বাচনের প্রস্তুতি-পর্বেও ভোটকুশলী প্রশান্তের সংস্থা ‘আইপ্যাক’-এর গুরুত্ব কিছুটা কমিয়ে দেওয়া হল বলে মনে করা হচ্ছে। দলের রাজ্যের এক শীর্ষ নেতার কথায়, ‘‘আইপ্যাক তো পরামর্শদাতা। তাদের পরামর্শ দলনেত্রীর কাছে নিশ্চয়ই আছে। আবার দলেরও জেলা সভাপতি ও ব্লক কমিটিগুলির এ ব্যাপারে মত আছে। সেগুলিও তাঁর কাছে যাবে। এবং এই দুই তালিকা সামনে রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে।’’
এখন দেখার   পুরনো কাউন্সিলরদের সকলে টিকিট পাবেন কিনা, আর সেই তালিকায় বনগাঁর শঙ্কর ও  জ্যোৎস্না আঢ্যদের নাম উঠে আসেকিনা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here