দেশের সময় ওয়েবডেস্কঃ আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি করে তুমুল বৃষ্টি শুরু কলকাতা থেকে বনগাঁ ৷ দ্বাদশী থেকেই যে নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে তা আগেই জানিয়ে দিয়েছিল আলিপুরের হাওয়া অফিস। রবিবার বেলা গড়াতে না গড়াতেই দেখা গেল দুর্যোগ শুরু হয়ে গেছে। ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছে কলকাতা ও তার আশপাশের এলাকায়। সেই সঙ্গে গজরাচ্ছে মেঘও।

এদিন সকাল থেকেই আকাশের মুখ ছিল ভার । দুপুর গড়াতেই দেখা গেল মেঘের গর্জন শুরু হয়েছে। আচমকা বইতে শুরু করে ঝোড়ো হাওয়া। কয়েক সেকেন্ডের হাওয়ার দাপট ছিল দেখার মতো। তারপরেই ঝমঝমিয়ে বৃষ্টি নামে। ভিজতে থাকে বনগাঁ থেকে কলকাতা শহর।

আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার ও সোমবার দু’দিনই ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা ও সংলগ্ন এলাকায়।কলকাতা ছাড়া উপকূলবর্তী দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

শুধু কলকাতা নয়, আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই বিদায়ী বর্ষার বৃষ্টি শুরু হয়েছে। সূত্রের খবর, এই ঝড়-জল চলবে বুধবার পর্যন্ত।

সরকারিভাবে বাংলা থেকে বিদায় নিয়েছে বর্ষা। কিন্তু খাতায় কলমে তা হলেও, বাংলায় যেন বর্ষার যেতে পারি কিন্তু কেন যাব ভাব। এবছর মরশুমের শুরু থেকেই দাপিয়ে ব্যাটিং করেছে বর্ষা। এখন সময় হয়ে এলেও কিছুতেই তা পিছু ছাড়তে চাইছে না। পুজোতেও ছিল বৃষ্টির ভ্রূকুটি। লক্ষ্মীপুজোও ভাসবে নিম্নচাপী বৃষ্টিতে।

ঝড়-বৃষ্টির কারণে রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অনেকটাই কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সোমবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা তিন ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে বলে খবর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, লক্ষ্মীপুজোতেও বৃষ্টির দাপট থেকে রেহাই মিলবে না।

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপের জেরে রবিবার থেকেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার সাক্ষী থাকবে দক্ষিণবঙ্গ।

লক্ষ্মীপুজোতেও দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে এবং ভারী বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে। সোমবার বৃষ্টির পরিমাণ বাড়বে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারও বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

উত্তরবঙ্গেও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে সোমবার। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়তে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কোচবিহার, মালদহ ও দুই দিনাজপুরেও। বুধবারও কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। এছাড়া কলকাতা হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here