দেশের সময় , বনগাঁ: পুরভোটে বনগাঁয় তৃণমূল ও বিজেপিকে হারানোই বামেদের মূল লক্ষ্য। প্রার্থী তালিকা প্রকাশের পর তেমন বার্তা স্পষ্ট করল বাম নেতৃত্ব। শাসক দল ও গেরুয়া শিবিরকে পরাজিত করার জন্য কিছু আসনে এদিন কংগ্রেসকে সমর্থন করার বার্তা দিয়েছে বামেরা। 

রবিবার দুপুরে সিপিএমের বনগাঁ শহর লোকাল কমিটির কার্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে পুরসভা নির্বাচনে বামেদের প্রার্থী তালিকা প্রকাশ করা হল।

বামেদের প্রার্থী তালিকায় কারা কারা রয়েছেন, দেখুন এক নজরে:

এদিন পঙ্কজ ঘোষ বলেন, বামেদের প্রার্থী তালিকায় ৭ জন মহিলা রয়েছেন।তারমধ্যে একজন ছাত্রীও রয়েছেন। নবীন এবং প্রবীনের সমন্বয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। বামেদের দাবি, ফের মানুষ বামপন্থীদের সমর্থন করতে শুরু করেছেন৷ ভয় মুক্ত হয়ে বনগাঁতেও মানুষ যাতে নিজের ভোট নিজে দিতে পারেন, সেব্যাপারে প্রশাসনের কাছে আবেদন জানিয়েছেন তাঁরা।

এক বর্ষীয়ান নেতার কথায় , ‘বামফ্রন্ট আগে নিজস্ব শক্তির ভিত্তিতে কোথায় কোথায় লড়তে পারবে, তা স্থির করা হয়েছে। সব জায়গায় সংগঠন শক্ত নয়। সেখানে দাঁতে দাঁত চেপে লড়াই করব। আমাদের দলের যে রাজনৈতিক প্রভাব তৈরি হয়েছে. সেই শক্তিকে ধরে রাখার জন্য কোথাও কোথাও আমরা শক্তি পরীক্ষা করব।’ তবে ঐতিহ্যগতভাবে কোথাও কোথাও শক্তি কম থাকায়, সেখানে প্রার্থী দিলে আসন ভাগ হওয়া ছাড়া আর কিছু হবে না বলে উল্লেখ করেছেন তিনি। তাই এমন কয়েক টি আসন বেছে নেওয়া হয়েছে যেখানে আদর্শগত বা অন্যান্য অনেক পার্থক্য থাকলেও কোনও দলের লক্ষ্য যদি তৃণমূল বা বিজেপিকে হারানো হয়, তাহলে সেখানে ওই দলকে পূর্ণাঙ্গ সমর্থন করবে বামেরা। সে ভাবেই

বনগাঁ পুরসভার ২২ টি ওয়ার্ডের মধ্যে বামেরা ১৫ টি ওয়ার্ডে নিজেদের প্রার্থী দিয়েছেন। এরমধ্যে ১২ টি ওয়ার্ডে সিপিআইএম, ২ টি ওয়ার্ডে সিপিআই এবং ১ টি ওয়ার্ডে ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়েছে। বাকি ৭ টি আসনে কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া হয়েছে বলে জানা গেছে । এই আসনগুলিতে কংগ্রেস প্রার্থী দেবে। তাদের প্রার্থীদের নাম পরে জানিয়ে দেওয়া হবে বলে এদিন জানানো হয়েছে।

বনগাঁ পুরসভার যে ওয়ার্ডগুলিতে সিপিএম প্রার্থী দিয়েছে, এক নজরে দেখুন: ১, ২, ৩, ৬, ১০, ১৩, ১৪, ১৫, ১৭, ১৯, ২০ এবং ২২। সিপিআই প্রার্থী দিয়েছে ১৬ এবং ১৮ নম্বর ওয়ার্ডে। আর ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়েছে শুধুমাত্র ১১ নম্বর ওয়ার্ডে। যদিও প্রয়োজনে দু একটি ওয়ার্ডে প্রার্থী বদল ঘটতে পারে বলে এদিন বামেদের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বনগাঁর প্রাক্তন সিপিএম বিধায়ক পঙ্কজ ঘোষ, অনিমা চক্রবর্তী, সুমিত কর, সিপিআইয়ের অমল সাধু এবং ফরওয়ার্ড ব্লকের মৃণাল সিকদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here