দেশের সময় , বনগাঁ: বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাংলায় তৃণমূল ক্ষমতায় এলে দুয়ারে রেশন ব্যবস্থা চালু করা হবে। সেক্ষেত্রে, গ্রাহকদের রেশন ডিলারের কাছে এসে আর রেশন তুলতে হবে না। রেশন ডিলারই রেশন সামগ্রী গ্রাহকের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেবেন। দেখুন ভিডিও:

সেই কথা অনুযায়ী এবছরই ভাইফোটার পরেই আনুষ্ঠানিকভাবে দুয়ারে রেশন প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল সূত্রের খবর। তবে তার আগেই পরীক্ষামূলকভাবে ১২ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট কিছু রেশন ডিলারের মাধ্যমে দুয়ারে রেশন প্রকল্পের কাজ শুরু হচ্ছে বলে সোমবার জানিয়ে দিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।


সোমবার বনগাঁয় ১২-র পল্লী লোকনাথ মন্দিরের একটি ৩৫ ফুট দৈর্ঘ্যের শিব মুর্তি উন্মোচনের পর সেখানেই এ বিষয়ে রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষসংবাদ মাধ্যমকে জানান , ‘প্রথম অবস্থায় রাজ্যের ১৫ শতাংশ রেশন ডিলারকে বাছাই করে তাঁদের মাধ্যমে দুয়ারে রেশন প্রকল্পের পরীক্ষামূলক পথচলা শুরু হচ্ছে ১২ সেপ্টেম্বর থেকে ৷এই কাজের জন্য একটি বিশেষ ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। সেই ক্যালেন্ডার অনুযায়ী এই পরীক্ষামূলক পথচলার কাজ হবে। একমাস এই বিষয়টি দেখে নিয়ে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে বলে তিনি জানিয়েছেন’ I


বিধানসভা নির্বাচনে জয় হয়েছে তৃণমূলের। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ফের গঠিত হয়েছে নতুন সরকার। আর এবার প্রতিশ্রুতি পালনের পালা। সেই জন্য রাজ্য খাদ্য দপ্তর দুয়ারে রেশন প্রকল্প চালু করার তোড়জোড় শুরু করেছে জোরকদমে।


খাদ্যমন্ত্রী আরও জানান, প্রাথমিকভাবে এই প্রকল্পের পরীক্ষামূলক রান শুরু হচ্ছে। তবে ভাইফোটার পর কোনও একটি দিন এই প্রকল্পের মূল কাজের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি খাদ্যমন্ত্রী বলেন, দুয়ারে সরকার ক্যাম্পের পাশাপাশি যেকোনও রেশন ডিলারের কাছে গিয়ে আধার কার্ড সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে গেলেই রেশন কার্ড এবং আধার কার্ডের লিঙ্ক রেশন ডিলারেরাই করে দেবেন। খাদ্যমন্ত্রীর কথায় বিশেষ অ্যাপের মাধ্যমে সহজেই ই–রেশন কার্ড করার ব্যবস্থা করা হয়েছে ৷ ডিজিটাল রেশন কার্ডের মাধ্যমে যে কেউ যে কোনও জায়গা থেকেই রেশন তুলতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here