বড়দিন চলে গেলেও বড়দিনের মতোই শীতের আমেজে কাটবে বছরশেষের দিনগুলি। উত্তরবঙ্গ ও পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ আরও বাড়তে পারে। কলকাতায় তাপমাত্রা ঘোরাফেরা করবে ১২–১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। মঙ্গলবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

কয়েক দিন ধরেই জমিয়ে শীত উপভোগ করা যাচ্ছে। কলকাতায় টানা ৪ দিন সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে রয়েছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.‌৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে কনকনে আমেজ। এদিন আবার উত্তুরে হাওয়াও বয়েছে। তবে কি পারদ আরও কিছুটা নামবে?‌ আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তার জেরে ওই অঞ্চলে তাপমাত্রা কমতে শুরু করেছে। তবে দক্ষিণবঙ্গের হাওয়ায় সামান্য কিছুটা জোলো হাওয়া ঢুকে এসেছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে সকালের দিকে হালকা কুয়াশা জমছে। এর কারণে তাপমাত্রা নিম্নমুখী হতে পারছে না। এর পাশাপাশি দু–তিনদিন পর হালকা মেঘ ঢুকে আসতে পারে। তার প্রভাবে সর্বনিম্ন তাপমাত্রা দু–একদিনের জন্য সামান্য কিছুটা বেড়ে যেতে পারে। তবে তা সাময়িক। সপ্তাহ শেষে কুয়াশা কেটে গিয়ে ফের নামতে শুরু করবে পারদ। বছরশেষের দিনগুলিতে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

এদিকে দিল্লির মৌসম ভবন জানিয়েছে, উত্তর ও মধ্য ভারত জুড়ে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। দ্রুত সেখানে পারদ নামতে শুরু করেছে। কোথাও কোথাও শুরু হয়েছে শৈত্যপ্রবাহ। ফলে কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা যদি বাদ না সাধে, তা হলে এর প্রভাবে আগামী সপ্তাহে, অর্থাৎ নতুন বছরের শুরুতে এ রাজ্যে শীতের আমেজ আরও বাড়বে।‌

দুপুরবেলার শীতরোদ গায়ে মেখে জমজমাট বনগাঁ ছয়ঘরিয়া গীর্জা সংলগ্ন মেলা । সকালের ঘোরাঘুরির পর চাদর পেতে সেখানে সদলবলে চলেছে বৈঠকী আড্ডা। কোথাও একটু ব্যাডমিন্টন খেলে নেওয়া। তার পর ফের উৎসবের রঙে–‌রসে মিশে যাওয়া, ভেসে যাওয়া।

বড়দিন এর মেলা এবার ৭ দিন চলবে । মানে কেক, খেলনায় মাতামাতি আরও বেশি। পঞ্চায়েত প্রধান প্রসেনজীৎ ঘোষ বলেন ছয়ঘরিয়ার গীর্জাজুড়ে বহু মানুষ এত দিন এক দিনের উৎসব পালন করতেন,তাদের আক্ষেপ দূর করতেই সাত দিনের এই মেলার আয়োজন। পথশিশুদের সে–‌সব উপায় কই!‌ তাদের কথা ভেবে এবার এগিয়ে এসেছে বনগাঁর তরুচ্ছায়া নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বনগাঁ ষ্টেশন এবং বেশ কয়েকটি গ্রামের শিশুদেরকে এদিন কেক এবং মাংস ভাত খাওয়ানোর ব্যবস্থা করে৷

। বনগাঁ ষ্টেশন এবং বেশ কয়েকটি গ্রামের শিশুদেরকে এদিন কেক এবং মাংস ভাত খাওয়ানোর ব্যবস্থা করে৷

বুধবার কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রি। বছরের শেষ এবং নতুন বছরের শুরুতে পারদ থাকবে নিম্নমুখী। গত ৩০ বছরের তুলনায় সর্বোচ্চ তাপমাত্রা এবং সর্বনিম্ন তাপমাত্রা দুটোই কম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। উত্তর-পশ্চিম দিক থেকে ঠান্ডা বাতাস ঢোকার ফলে কলকাতা-সহ প্রত্যেকটি জেলাতে তাই এই ঠান্ডা বজায় থাকবে। এমনই দাবি আলিপুর আবহা দফতরের। এখনও পর্যন্ত নতুন কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত দেখা যায়নি। ফলে শীতের দরজায় আর কোনও বাধা তৈরি হবে না। টানা শীতের মধ্যেই আসছে ইংরাজী নতুন বছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here