দেশের সময় ওয়েবডেস্কঃ অবশেষে স্বস্তি ফিরল স্বস্তি সোশ্যাল মিডিয়ায় ৷ টানা ৬ ঘণ্টা পর স্বাভাবিক হল হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম পরিষেবা। অবশেষে আবার আগের মতো এই তিন অ্যাপ ব্যবহার করতে পারছেন নেট নাগরিকরা।

কয়েক ঘণ্টার মধ্যে বিপুল সম্পদ খোয়ালেন ফেসবুক-কর্তা মার্ক জাকারবার্গ। গত কয়েক ঘণ্টায় তাঁর সম্পত্তির পরিমাণ কমেছে ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৪ হাজার ৭৩৪ কোটি টাকা। সোমবার রাত থেকে বিশ্ব জুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে বিভ্রাট এবং সম্প্রতি এক কর্মী (হুইসলব্লোয়ার) ফেসবুকের নীতি নিয়ে সমালোচনা করার পর এই অর্থ কমেছে জাকারবার্গের।

এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। কিন্তু এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে যেতে হয়েছে তাঁকে। ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিল গেটসের নীচে নেমে গিয়েছেন তিনি। রয়েছেন পঞ্চম স্থানে।

প্রসঙ্গত, সোমবার রাত ৯টা ১০ নাগাদ আচমকাই বন্ধ হয়ে যায় হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম তিনটি অ্যাপ। সার্ভার ডাউন হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন গোটা বিশ্বের লক্ষ লক্ষ ব্যবহারকারী। টুইটারে সকলে নিজেদের অভিজ্ঞতার কথা জানাতে থাকেন। টুইটারে বিবৃতি দিয়ে মুখ খোলে ফেসবুক কর্তৃপক্ষও। বলা হয়, অনিচ্ছাকৃত কারণবশত পৃথিবীর বিভিন্ন প্রান্তে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম পরিষেবা বন্ধ হয়ে গেছে। এটা ঠিক করার জন্য যথা সম্ভব চেষ্টা চালানো হচ্ছে। শীঘ্রই পরিষেবা স্বাভাবিক হওয়ার আশা রাখছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কিন্তু তারপর দেখা যায় ৬ ঘণ্টা কেটে যাওয়ার পরেও কিছুতেই খুলছে না এই তিন অ্যাপ। অধৈর্য হয়ে পড়েন নেটিজেনরা। সাম্প্রতিক অতীতে এত দীর্ঘক্ষণ ধরে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম বিভ্রাট হয়েছে বলে মনে করতে পারছেন না কেউই। তবে অবশেষে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here