দেশের সময় ওয়েবডেস্কঃ ফের নামল শহর কলকাতা তাপমাত্রার পারদ। মঙ্গলবার শহরের তাপমাত্রা সামান্য বাড়লেও বুধবার সকালে শহর কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রার পারদ জানিয়েছে আবহাওয়া দফতর।

রাজ্যে প্রবেশ করতে পারছে না উত্তুরে হাওয়া। আর এর জেরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে শহর কলকাতার তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা বাড়লেও জেলাগুলিতে আরও বেশ কয়েকদিন জাঁকিয়ে অনুভূত হবে শীত। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আপাতত পারা পতনের কোন সম্ভাবনা নেই, জানিয়েছে হাওয়া অফিস। এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৬ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকতে পারে উত্তরবঙ্গ। কুয়াশার দাপট বজায় রাখতে পারে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়িতে। এই জেলাগুলিতে দৃশ্যমানতা ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে নেমে আসতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস। বৃহস্পতিবার উত্তরবঙ্গের দৃশ্যমানতা নেমে আসতে পারে ২০০ মিটারের কাছাকাছি। তবে দক্ষিণবঙ্গের সকালে ঘন কুয়াশা দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার হবে আকাশ।

এদিকে শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের ঝাড়খন্ড লাগোয়া জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসেই নতুন করে রাজ্যে প্রবেশ করবে পশ্চিমী ঝঞ্ঝা। তার আগে উত্তর-পশ্চিম ভারতের পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে শৈত্যপ্রবাহ চলবে। ঘন কুয়াশার চাদরে মোড়া থাকবে পঞ্জাব, উত্তর প্রদেশ ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি।

ফের স্বাভাবিকের নীচে নামল কলকাতার তাপমাত্রার পারদ। আজ, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নীচে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা চার ডিগ্রি নীচে।
সবমিলিয়ে জানুয়ারির শেষে কলকাতা ও দক্ষিণবঙ্গ জুড়ে জমিয়ে শীতের আমেজ। আবহাওয়া দফতর বলছে, বেলা বাড়লে অবশ্য শীতের আমেজ কমবে। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও আকাশ মূলত পরিস্কার থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here