দেশের সময় ওয়েবডেস্কঃ শেষ বেলায় শীতের মারণ কামড়, আরও নামলো শহর কলকাতার তাপমাত্রার পারদ। আবহাওয়া দফতরের তরফে জানানো হচ্ছে আগামী ২৪ ঘন্টার আরও কমবে শহর কলকাতার তাপমাত্রা। রবিবার থেকে তাপমাত্রার পারদ চড়তে শুরু করলেও তার আগে বজায় থাকবে শীতের আমেজ।

শীতের এমন চড়াই-উতরাই বহু দিন দেখেনি বাংলা। গত কয়েক বছর ধরেই ডিসেম্বরের শেষে বা জানুয়ারির গোড়ায় কয়েক দিনের ঝোড়ো ইনিংস খেলে নিজের দাপট দেখিয়েছে শীত। এবছর যেন তার গতিবিধি বোঝাই দায়। ডিসেম্বরের শেষে দক্ষিণবঙ্গে বেশ ভালই খেল দেখায় সে। তবে জানুয়ারির শুরুতেই হঠাত লাফিয়ে বাড়ে তাপমাত্রা। ফের শীত ছক্কা হাঁকায় পৌষ সংক্রান্তির সময়ে। তার পরে একধাক্কায় কয়েক ডিগ্রি তাপমাত্রা বেড়ে যেতে সকলে যখন শীতের পোশাক গোটাতে শুরু করেছেন, তখনই ফের আরও কমল কলকাতার তাপমাত্রা।


আজ শুক্রবার সকাল থেকেই কলকাতা তথা দক্ষিণবঙ্গে জমিয়ে বসেছে শীতের আমেজ। উত্তরবঙ্গে ঘন কুয়াশা ছেয়ে রয়েছে। আবহাওয়া দফতরের খবর, আগামী ২৪ ঘণ্টায় আরও নামবে শীতের পারদ। তার পরে রবিবার থেকে আবার পারদ খানিকটা ঊর্ধ্বমুখী হলেও, থাকবে শীতের আমেজ।

অর্থাত সবমিলিয়ে, রাজ্যজুড়ে উইকেন্ডে জমিয়ে পড়ছে শীত। রবিবারের পরে সোম ও মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ১৮-১৯ ডিগ্রি হতে পারে। উত্তরবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। সকালের পরে আংশিক মেঘলা আকাশ। আজ সকালে দক্ষিণবঙ্গে সকালে হালকা কুয়াশা ছিল, পরে পরিষ্কার হয় আকাশ। কালও এমনই থাকবে আবহাওয়া।
আবহাওয়া দফতর জানিয়েছে, আজ জম্মু-কাশ্মীরে ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা। এই পশ্চিমী ঝঞ্ঝায় আটকে যাবে উত্তুরে হাওয়া। আগামীকাল থেকে জম্মু-কাশ্মীর, লাদাখ সহ উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশের কিছু এলাকায়। শনি ও রবিবার জম্মু-কাশ্মীর এবং লাদাখে তুষারপাতের সম্ভাবনা।

আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ।

রাজ্যের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সেলসিয়াসে আসানসোলে ১০.৭ ডিগ্রি, বালুরঘাটে ১০.৮ ডিগ্রি, বাঁকুড়াতে ১১.৪ ডিগ্রি, ক্যানিং-এ ১৩.৪ ডিগ্রি, দার্জিলিং-এ ৩.৪ ডিগ্রি, হলদিয়াতে ১৪.৮ ডিগ্রি, কালিম্পং-এ ৭.৫ ডিগ্রি সেলসিয়াস। আজও রাজধানী দিল্লি সহ উত্তর পশ্চিম ভারত ছিল কুয়াশা আচ্ছন্ন। আগামী কয়েকদিন আসাম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে বজায় থাকবে ঘন কুয়াশার দাপট। পশ্চিমবঙ্গে মালদা, উত্তর দিনাজপুর সহ বেশ কিছু এলাকায় দাপট থাকবে কুয়াশার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here