দেশের সময় ওয়েবডেস্কঃ ২‌৬/‌১১ হামলার অন্যতম চক্রী ও ডেভিড কোলম্যান হেডলির ডান হাত তাহাউর রানাকে ফের গ্রেপ্তার করা হল। করোনা আক্রান্ত হওয়ায় জেল থেকে ছাড়া পেলেও লস অ্যাঞ্জেলস থেকে ৫৯ বছর বয়সি কানাডার ব্যবসায়ীকে ফের গ্রেপ্তার করা হয়। ভারত প্রত্যার্পণের আবেদন করায়, ফের গ্রেপ্তার করা হয়েছে তাকে। সূত্রের খবর, দ্রুতই তাকে ভারতের হাতে তুলে দিতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র।

জন্মসূত্রে পাকিস্তানি রানা ২‌৬/‌১১ মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রী। ২০০৮ সালে মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণের পিছনেও বড়সড় হাত ছিল এই রানার। বর্তমানে কানাডার নাগরিক সে। একটি খুনের মামলায় ১৪ বছরের সাজা হয় তার। সেই সূত্রে জেলবন্দিও ছিল। ২০২১ সালের ডিসেম্বর মাসে জেল থেকে ছাড়া পাওয়ার কথা তার। 

কিন্তু এরই মাঝে করোনা আক্রান্ত হয়ে অন্যান্য আসামীদের সঙ্গে জেল থেকে ছাড়া পায় রানা। ভারতে প্রত্যার্পণের জন্য ১০ জুন ফের গ্রেপ্তার করা হয় তাহাউরকে। বিদেশমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, এখন চেষ্টা চলছে আইনি প্রক্রিয়া মিটিয়ে দ্রুত যাতে তাহাউর হুসেন রানাকে ভারতে ফিরিয়ে আনা যায়। অনেকদিন ধরেই তাহাউরকে নিজেদের হেফাজতে চাইছে ভারত। 

তাহাউর রানার বিরুদ্ধে অভিযোগ ২০০৬ থেকে ২০০৮ সালের মধ্যে ডেভিড হেডলির সঙ্গে ষড়যন্ত্রের পরিকল্পনা করে এই রানা। সঙ্গে ছিল লস্কর ও হারাকত–উল–জিহাদ–ই–ইসলামি। মুম্বইয়ে বড়সড় নাশকতা চালানোর পরিকল্পনা করে তারা। এরপর ২০০৮ সালের ২৬ নভেম্বর। আরব সাগর দিয়ে বাণিজ্যনগরীতে ঢুকে পড়েছিল দশ সশস্ত্র লস্কর জঙ্গি। 

গোটা শহরকে ঘিরে ফেলে শুরু হয় তাদের তাণ্ডব। কালাশনিকভ হাতে মুম্বই শহরে দাপিয়ে বেড়ায় আজমল কাসব সহ দশ লস্কর জঙ্গি। এলোপাথাড়ি গুলি আর বিস্ফোরণে ১৮ জন নিরাপত্তাকর্মী সহ মৃত্যু হয় ১৬৬ জন নিরীহ মানুষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here