দেশের সময় ওযেবডেস্কঃ রাজ্য সরকারের স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের নিয়মকানুনে বদল আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এদিন নবান্ন থেকে তিনি ঘোষণা করেছেন এই কথা। মুখ্যমন্ত্রী জানিয়েছেন এবার থেকে আরও কম নম্বরেই বিবেকানন্দ স্কলারশিপের জন্য পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন।

এতদিন বিবেকানন্দ স্কলারশিপের নিয়ম ছিল, মাধ্যমিক উচ্চ মাধ্যমিকে অন্তত ৭৫ শতাংশ নম্বর পেতে হবে। তবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এতে সরকার থেকে এককালীন মোটা টাকা দেওয়া হয় পড়ুয়াদের। এখন থেকে সেই প্রাপ্ত নম্বরের সীমা আরও কমিয়ে দেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ৬০ শতাংশ নম্বর পেলেই এই স্কলারশিপের টাকা পাওয়া যাবে।

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপে জেনারেল কাস্টের পড়ুয়ারা সরকারি অর্থ সাহায্য পেয়ে থাকেন। যেহেতু তাঁদের জন্য অন্যান্য স্কলারশিপের দরজা বন্ধ, তাই এই স্কলারশিপের ব্যবস্থা। প্রতি বছর সারা রাজ্যের প্রচুর পড়ুয়া এই স্কলারশিপের টাকা পান। এককালীন বারো থেকে চব্বিশ হাজার টাকা পর্যন্ত দেওয়া হয় স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপে।

লক্ষ্মীর ভান্ডারে গৃহলক্ষ্মীদের মন জয় করেছেন। ছাত্রছাত্রীদের মন জিতেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের। আবার ছাত্রদের মনজয়ে কল্পতরু মমতা৷স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের অধীনে এই বৃত্তি দেবে রাজ্য সরকার।

মূলত সাধারণ ছাত্রছাত্রীরা এই স্কলারশিপ পায় পড়াশোনার জন্য। এতে পড়ুয়ারা মাসিক এক থেকে আট হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। ২০১৬ সাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কলারশিপ প্রকল্প শুরু করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here