দেশের সময় ওয়েবডেস্কঃ বৃষ্টি পিছু ছাড়ছে না। নতুন নিম্নচাপের মেঘে আজ, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হবে মঙ্গল ও বুধবার। কোথাও কোথাও দিনে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। ঘন ঘন পড়তে পারে বাজ। সোমবার উপকূল লাগোয়া ৫ জেলায় ভারী বৃষ্টি হবে। মঙ্গলবার দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আজ, সোমবার নিম্নচাপটি জন্ম নেবে। তার জেরে আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত গাঙ্গেয় বঙ্গের সব জেলায় বৃষ্টি হবে। আজ, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর-সহ গাঙ্গেয় বঙ্গের একাংশে ভারী বৃষ্টি হতে পারে। কাল, মঙ্গলবার বৃষ্টি বাড়বে এবং উপকূলবর্তী জেলাগুলিতে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বুধবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে। মৎস্যজীবীদের আপাতত সাগরে যেতে নিষেধ করা হয়েছে। এই বৃষ্টির জেরে নদীগুলিতে জলস্তর বাড়বে বলেই মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু–এক জায়গায় হবে ভারী বৃষ্টি। বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে রাজ্যের পশ্চিমের বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায়। বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের পাশাপাশি দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির পরিস্থিতি থাকবে। দক্ষিণবঙ্গের নদীগুলির জলস্তর বাড়ার পাশাপাশি শহর ও সংলগ্ন এলাকাগুলি জলমগ্ন হওয়ার আশঙ্কা থাকছে। রবিবার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

জানিয়েছে, উপকূলে ঝোড়ো হাওয়া বইবে। তাই ওই কয়েক দিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দক্ষিণ অসমে দানা বেঁধে রয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে উত্তরবঙ্গেও এই দিনগুলোয় বিক্ষিপ্ত বৃষ্টি হবে।
গত সপ্তাহেই একটি নিম্নচাপের প্রভাবে ভাল বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। তার প্রভাব কাটার পরও রোজই বৃষ্টি হচ্ছে। রবিবারও দফায় দফায় বৃষ্টি হয়েছে। সোমবার উত্তর বঙ্গোপসাগরে নতুন একটি নিম্নচাপ দানা বাঁধতে চলেছে।

সক্রিয় রয়েছে মৌসুমি হাওয়াও। এর প্রভাবে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে ভারী বৃষ্টি হবে। অন্যত্রও বৃষ্টি চলবে। বুধবার রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। সেদিন বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে ভারী থেকে অতি ভারী, দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির দু–এক জায়গায় ভারী বৃষ্টি ঝরবে। বৃহস্পতিবার বৃষ্টি কিছুটা কমতে পারে। তবে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টি হবে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here