দেশের সময় ওয়েবডেস্কঃ ফিউচার গ্রুপের কয়েকটি সংস্থার শেয়ার কেনার জন্য শীঘ্রই ডিল করতে পারে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এর ফলে ডিজিটাল ক্ষেত্রে রিলায়েন্সের কর্ণধার মুকেশ অম্বানীর স্বপ্নপূরণে সুবিধা হবে। একটি সূত্রের খবর, আগামী মাসের শুরুতেই রিলায়েন্সের সঙ্গে ফিউচার গ্রুপের ডিলের কথা ঘোষণা করা হতে পারে। ইতিমধ্যে অ্যামাজনও ফিউচার গ্রুপের শেয়ার কেনার জন্য আগ্রহ দেখিয়েছে। তবে শেষপর্যন্ত চুক্তি হতে পারে রিলায়েন্সের সঙ্গেই।

ফিউচার কনজিউমার লিমিটেড সহ ফিউচার গ্রুপের মোট পাঁচটি মূল ইউনিট আছে। তারা মূলত খাবার, হোম ও পার্সোনাল কেয়ার প্রোডাক্ট ইত্যাদি বিক্রি করে। একটি সূত্রে খবর, এখনও ফিউচারের সঙ্গে রিলায়েন্সের চুক্তির ব্যাপারে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। চুক্তি হতে দেরি হতে পারে। অথবা এমনও হতে পারে, দুই সংস্থার মধ্যে ডিল হলই না।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এক মুখপাত্র বলেন, “আমাদের সংস্থা সব সম্ভাবনাই খতিয়ে দেখছে।” এর বেশি কিছু বলতে তিনি অস্বীকার করেন। ফিউচার গ্রুপের মুখপাত্র আদৌ কোনও মন্তব্য করেননি। সত্যিই যদি দুই সংস্থার চুক্তি হয়, তাহলে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে পারে অ্যামাজন। ৬৩ বছর বয়সী মুকেশ অম্বানী কিছুদিন আগেই জিও প্ল্যাটফর্ম লিমিটেডে ফেসবুককে বিনিয়োগ করিয়েছেন।

বিশ্ব জুড়ে ব্যবসা বাড়ানোর জন্য অ্যামাজন এখন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে ভারতের বাজারকে। তারা ইতিমধ্যে ঘোষণা করেছে, এদেশের বাজারে বিনিয়োগ করবে ৫৫০ কোটি ডলার। এর আগে ২০১৮ সালে ওয়ালমার্ট ১৬০০ কোটি ডলার দিয়ে কিনে নিয়েছে ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টকে।

গতবছর অগাস্ট মাসে সিয়াটলের সংস্থা অ্যামাজন ফিউচার গ্রুপের আনলিস্টেড সংস্থাগুলির ৪৯ শতাংশ কিনে নিতে সম্মত হয়। সেই সঙ্গে স্থির হয়, এরপরে তিন থেকে ১০ বছরের মধ্যে তারা ফিউচার রিটেল সংস্থাটিও কিনে নিতে পারবে। ফিউচার কুপনস লিমিটেড কিনে নেওয়ার ফলে ইতিমধ্যে ফিউচার রিটেলের ১.৩ শতাংশ শেয়ারের মালিক হয়েছে অ্যামাজন।

ফিউচার গ্রুপের প্রতিষ্ঠাতা কিশোর বিয়ানির পরিবার ঋণ শোধ করার জন্য বেশ কয়েকটি সংস্থার কিছু শেয়ার বেচে ফেলতে চায়। এর মধ্যে করোনাভাইরাস অতিমহামারীর ফলে ফিউচার গ্রুপের শেয়ারেরও দাম কমেছে। একটি হোল্ডিং কোম্পানির মাধ্যমে বিয়ানির পরিবারের হাতে এই সংস্থাগুলির শেয়ারের মালিকানা আছে। মুকেশ অম্বানী সেই হোল্ডিং কোম্পানিতে বিনিয়োগ করতে রাজি হয়েছেন। ফলে ফিউচার গ্রুপের শেয়ার বিক্রির সময় বিয়ানি পরিবার তাঁকে অগ্রাধিকার দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here