দেশের সময় ওয়েবডেস্কঃ প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা যশবন্ত সিং। রবিবার সকালে মৃত্যু হয়েছে তাঁর। বয়স হয়েছিল ৮২ বছর। তাঁর মৃত্যুতে টুইট করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং প্রমুখ।

রাজস্থানের বাসিন্দা যশবন্ত সিং প্রথম জীবনে ছিলেন সেনাবাহিনীর মেজর। ৫০ ও ৬০-এর দশকে সেনাবাহিনীতে দেশের সেবা করার পরে রাজনীতিতে যোগ দেন তিনি। অটল বিহারী বাজপেয়ী সরকারে প্রতিরক্ষা, অর্থ ও বিদেশ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন বর্ষীয়ান এই বিজেপি নেতা। ভারতীয় রাজনীতিতে দীর্ঘ সময় ধরে সাংসদের ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। ১৯৯৮ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত বিদেশ মন্ত্রক, ২০০০ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রতিরক্ষা ও ২০০২ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত অর্থ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন যশবন্ত সিং।

রবিবার সকাল ৬ টা ৫৫ মিনিট নাগাদ দিল্লির সেনা হাসপাতালে মৃত্যু হয় এই বর্ষীয়ান বিজেপি নেতার। জুন মাসে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। হাসপাতালের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি অবসরপ্রাপ্ত মেজর তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং ২৭ সেপ্টেম্বর সকাল ৬ টা ৫৫ মিনিট নাগাদ প্রয়াত হয়েছেন। ২৫ জুন তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মাল্টি অরগ্যান ডিসফাংশন সিনড্রোম ও সেপসিসের সমস্যা ছিল তাঁর। মাথায় আঘাত লাগার পরে এই সমস্যা দেখা দেয় তাঁর। এদিন সকালে তাঁর কার্ডিয়াক অ্যারেস্ট হয়।”

হাসপাতালের তরফে আরও জানানো হয়েছে, “যশবন্ত সিংয়ের জন্য একটি বিশেষ মেডিক্যাল টিম গঠন করা হয়েছিল। তাঁরা অনেক চেষ্টা করেছেন তাঁকে বাঁচানোর। কিন্তু তাঁকে বাঁচানো যায়নি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর করোনা রিপোর্ট নেগেটিভ।”

যশবন্ত সিংয়ের মৃত্যুতে শোকের ছায়া ভারতের রাজনৈতিক মহলে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, “যশবন্ত সিংজি দেশের অনেক সেবা করেছেন। প্রথমে একজন জওয়ান হিসেবে ও তারপরে রাজনীতিবিদ হিসেবে নিজের কাজ করেছেন তিনি। অটলজির সরকারের সময় অর্থ, প্রতিরক্ষা ও বিদেশমন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে যশবন্ত সিংজির। তাঁর মৃত্যুতে শোকাহত।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “যশবন্ত সিংজিকে সব সময় মনে রাখা হবে রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গির জন্য। বিজেপিকে শক্তিশালী করতেও উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন তিনি। তাঁর সঙ্গে আলোচনা আমার সবসময় মনে থাকবে। ওনার পরিবার ও সমর্থকদের সমবেদনা। ওম শান্তি।”

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে জানিয়েছেন, “বর্ষীয়ান বিজেপি নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিংজির মৃত্যুতে গভীর শোকাহত। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দেশের অনেক কাজ করেছেন তিনি। একজন গুরুত্ত্বপূর্ণ মন্ত্রী ও সাংসদ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছিলেন তিনি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here