দেশের সময় ওয়েবডেস্কঃ : বৃহস্পতিবার সন্ধ্যা থেকে সব রকম বড় জনসভা বাতিল করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। রোড শো বা পদযাত্রাও করা যাবে না। একান্তই সভা করলে কোভিড বিধি মেনে ৫০০ জনের বেশি জমায়েতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

আর করা যাবে না প্রচার। বঙ্গ নির্বাচনের শেষবেলায় সশরীরে প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। বাড়তে থাকা কোভিড সংক্রমণের জেরে অবশেষে এই কড়া পদক্ষেপ গ্রহণ কমিশনের। সপ্তম ও অষ্টম দফা নির্বাচনের আগে আর মিছিল, রোড শো করতে পারবে না রাজনৈতিক দলগুলি। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার পর থেকেই এই নির্দেশ কার্যকর হয়েছে। যদিও কিছুটা ছাড় রয়েছে জনসভাতে। পাশাপাশি, এতদিন নির্বাচনী প্রচারে বেশিরভাগ রাজনৈতিক দলগুলিই কোভিড বিধি মেনে চলেননি বলেও ক্ষুব্ধ কমিশন।

কমিশনের সেই নির্দেশকে মর্যাদা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায় দুজনেই এ বার ভার্চুয়াল সভার পথে হাঁটতে চলেছেন। বিজেপি জানিয়েছে, শুক্রবার কলকাতায় মোদীর প্রস্তাবিত সভা বাতিল হলেও দিল্লিতে দলের সদর দফতর থেকে ভার্চুয়াল সভা করতে পারেন প্রধানমন্ত্রী। একই ভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করে জানিয়েছেন, তিনি তাঁর পূর্ব নির্ধারিত সব সভা বাতিল করে ভার্চুয়াল সভা করবেন। সেই সভার সময় পরে জানিয়ে দেওয়া হবে।

কোভিডের কারণে ভার্চুয়াল সভা করার অভিজ্ঞতা প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী দুজনেরই রয়েছে। গত বছর ২১ জুলাই শহিদ সমাবেশও কোভিডের কারণে করা যায়নি। তখনও ভার্চুয়াল সভা করেছিলেন দিদি।

এদিকে, কোভিড বিধি মেনে চলার ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির ভূমিকাতেও ক্ষুব্ধ কমিশন। প্রচারের ক্ষেত্রে করোনা নিয়ম মেনে চলার ক্ষেত্রে ঢিলেমি দেওয়া হয়েছে বলেও উল্লেখ করেছে কমিশন।

উল্লেখ্য, গত ১৬ এপ্রিল একটি নির্দেশিকা জারি করে সন্ধ্যা ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত সমস্ত রকমের প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here