দেশের সময় ওয়েবডেস্ক: রথের কথা উঠলেই মনে পড়ে রবীন্দ্রনাথ ঠাকুরের সেই লাইন– রথযাত্রা লোকারণ্য মহাধূমধাম…। কিন্তু এবার পুরীতে রথযাত্রা হলেও লোকারণ্য বা মহাধূমধাম হবে না। পথে লুটিয়ে প্রণামও করতে পারবেন না ভক্তরা। দেশজুড়ে করোনাভাইরাস সংক্রমণের জেরে এখন থেকেই বাতিল করে দেওয়া হল এবারের রথযাত্রা উৎসব। তবে প্রথা রক্ষা করতে মন্দির চত্বরেই ঘুরবে জগন্নাথ, বলভদ্র, সুভদ্রার রথ।

পুরীতে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষের সমাগমে হয়ে থাকে রথযাত্রার উৎসব। কিন্তু এবার আর তেমনটা হবে না। ইতিমধ্যেই মানস সরোবর যাত্রা বন্ধ করা হয়েছে। অসমের কামাখ্যায় অম্বুবাচীর মহোৎসব হবে না বলে ঘোষণা করা হয়েছে। এবার পুরীর রথযাত্রা উৎসবও বাতিল হল। মন্দির কর্তৃপক্ষ এবং ওড়িশা সরকার মিলিত ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২৩ জুন রথ। এখন থেকেই জানিয়ে দেওয়া হল পথের বদল রথযাত্রা এবার অনুষ্ঠিত হবে পুরীর মন্দিরের ভিতরেই। রথের এক সপ্তাহ পরের উল্টোরথও এবার আর রাস্তায় বের হবে না।

যে রথে জগন্নাথদেব পথে বের হন তা তৈরি শুরু হয় অক্ষয় তৃতীয়া থেকে। অথচ এবছর কোভিড-১৯ সংক্রমণের জন্য লকডাউনে রথ তৈরি সম্ভব হচ্ছে না। পুরীর মন্দির চত্বরেই প্রতিবছর ওই রথ তৈরি করা হয়। কিন্তু এবছর এখনও তা শুরু করা যায়নি। ওড়িশার আইনমন্ত্রী জানিয়েছেন, লকডাউন ওঠার পরে রথ তৈরি করা গেলেও রাস্তায় তা নামবে না।

ইতিমধ্য়েই ওড়িশা সরকার ও মন্দির কমিটির মধ্যে এ বিষয়ে একাধিক বৈঠক হয়। রাজ্য সরকার বলেছিল, রথযাত্রা নিয়ে শেষ সিদ্ধান্ত নেবে মন্দির কমিটিই। আর তারপরই মন্দির কমিটি জানিয়ে দিয়েছে, এখন মানুষ ও দেশের কথা আগে ভাবতে হবে। মানুষের বেঁচে থাকার কথা আগে ভাবতে হবে। তার পরে পরম্বরা। তাই মন্দিরের ভিতরেই হবে এই বছরের রথযাত্রা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here