দেশের সময় ওয়েবডেস্কঃ পুরীর জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটি শ্রী জগন্নাথ হেরিটেজ করিডর (এসজেএইচসি) প্রজেক্টের অনুমতি দিয়েছে। প্রজেক্টের খসড়া প্ল্যান নবীন পট্টনায়ক সরকারের কাছে পাঠিয়েছে তারা। এই প্রজেক্টের জন্য প্রায় ৩২০০ কোটি টাকা খরচ হবে বলেই অনুমান।  সেই টাকা বরাদ্দ করার আবেদন জানানো হয়েছে।

জানা গিয়েছে, এই পরিকল্পনার আওতায় প্রায় ২২টি প্ল্যান রয়েছে। তার মধ্যে রয়েছে শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন বিল্ডিং ডেভেলপমেন্ট, শ্রীমন্দির রিসেপশন সেন্টার, জগন্নাথ কালচারাল সেন্টার, রঘুনন্দন লাইব্রেরী, শ্রী সেতু, জগন্নাথ বল্লভ পিলগ্রিম সেন্টার, স্বর্গদ্বার ডেভেলপমেন্ট, গুরুকুল, প্রমোদ উদ্যান, পুরী লেক প্রভৃতি।

এই প্রজেক্টের জন্য ১৫.৬৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। ১১৫টি বাড়ি, ৫১২টি দোকান ও ২৪টি লজের কাছ থেকে জায়গা নেওয়া হয়েছে। তাতে ২৩৪ কোটি ১৮ লাখ টাকা খরচ হয়েছে বলে খবর। তারপরে সেই জমি মিউটেশনে আরও ৩৬ কোটি ২৬ লাখ টাকা লেগেছে। এছাড়া ৫২৬ জন ভিখারিকে ৯ কোটি টাকা দিতে হয়েছে। অর্থাৎ এই করিডর তৈরির জন্য ২৮৯ কোটি ৩৪ লাখ টাকা খরচ হয়েছে ইতিমধ্যেই।

জানা গিয়েছে, এই প্রজেক্টের আওতায় যে বিল্ডিংগুলি তৈরি করা হবে সেগুলি সবই কলিঙ্গ শিল্পরীতি অনুযায়ী হবে। ইতিমধ্যেই এই প্রজেক্টের প্ল্যানও তৈরি করে ফেলেছে কমিটি। সরকার অর্থ বরাদ্দ করলেই কাজ শুরু হবে বলে জানা গিয়েছে।

শ্রী জগন্নাথ ম্যানেজিং কমিটির প্রধান কৃষ্ণ কুমার জানিয়েছেন, “অগমেন্টেশন অফ বেসিক অ্যামিনিটিজ অ্যান্ড আর্কিটেকচার বা এবিএডিএইচএ স্কিমের আওতায় পুরীকে বিশ্বের মধ্যে অন্যতম হেরিটেজ শহরে পরিণত করার জন্য এই প্রজেক্ট করা হচ্ছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here